তাহাজ্জুদ নামাজের নিয়ম

তাহাজ্জুদ নামাজের নিয়ম তাহাজ্জুদ নামাজের নিয়ম বা তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম ও তাহাজ্জুদ নামাজের  নিয়ত
তাহাজ্জুদ নামাজের নিয়ম তাহাজ্জুদ নামাজের নিয়ম মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম তাহাজ্জুদ নামাজের বাংলা নিয়ত তাহাজ্জুদ নামাজের নিয়ম ও নিয়ত তাহাজ্জুদ নামাজের সূরা তাহাজ্জুদ নামাজের নিয়ম pdf তাহাজ্জুদ নামাজের ফজিলত


তাহাজ্জুদ নামাজের নিয়ম মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম
তাহাজ্জুদ নামাজের বাংলা নিয়ত
তাহাজ্জুদ নামাজের নিয়ম ও নিয়ত
তাহাজ্জুদ নামাজের সূরা
তাহাজ্জুদ নামাজের নিয়ম pdf
তাহাজ্জুদ নামাজের ফজিলত


তাহাজ্জুদ শব্দের অর্থ কি

তাহাজ্জুদ' শব্দের আভিধানিক অর্থ রাত জাগরণ বা নিদ্রা ত্যাগ করে রাতে নামাজ পড়া।


তাহাজ্জুদ নামাজ কি


মধ্যরাতে ঘুম থেকে ওঠে আল্লাহর সন্তুষ্টির জন্য যে নামাজ আদায় করা হয় তা-ই 'সালাতুত তাহাজ্জুদ' বা তাহাজ্জুদ নামাজ


হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সা্ল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘ফরজ নামাজের পর সব নফল নামাজের মধ্যে শ্রেষ্ঠ হলো তাহাজ্জুদ নামাজ তথা রাতের নামাজ।’ (মুসলিম, তিরমিজি, নাসাঈ)


আল্লাহ তাআলা প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহ ওয়া সাল্লামকে বিশেষভাবে রাতে তাহাজ্জুদ নামাজ পড়ার নির্দেশ দিয়েছিলেন। আল্লাহ তাআলা বলেন-

‘হে চাদর আবৃত, রাতের সালাতে দাঁড়াও কিছু অংশ ছাড়া।’ (সুরা মুজাম্মিল : আয়াত ১-২)


প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি ইসলামের প্রাথমিক যুগে ৫ ওয়াক্ত নামাজ ফরজ হওয়ার আগে এ নামাজ আদায়ের নির্দেশ দেন। প্রিয়নবির প্রতি কিছু সময় নামাজ পড়ার নির্দেশ ছিল না বরং রাতের কিছু অংশ ছাড়া সারারাত জেগে তাহাজ্জুদ আদায়ের নির্দেশ ছিল।


যারা বিনা হিসাবে জান্নাতে যেতে পারবেন, তাদের মধ্যে একশ্রেণির মানুষ হলেন তারা, যারা যত্নের সঙ্গে তাহাজ্জুদ নামাজ আদায় করেন। কুরআনের বিভিন্ন সুরায় এ নামাজের প্রতি তাগিদ দেয়া হয়েছে। তাই প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পর সাহাবায়ে কেরাম, তাবেয়ি, তাবে-তাবেয়িসহ সব যুগের ওলি ও বিদ্বানরা তাহাজ্জুদ নামাজে রাত কাটিয়ে দিয়েছেন।


তাহাজ্জুদ নামাজের নিয়ম


তাহাজ্জুদ নামাজের নিয়ম ও নিয়ত,তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম,তাহাজ্জুদ নামাজের নিয়ত,তাহাজ্জুদ নামাজের সময়,তাহাজ্জুদ নামাজ কত রাকাত,তাহাজ্জুদ নামাজ,তাহাজ্জুদ নামাজের দোয়া,তাহাজ্জুদ নামাজের নিয়ত,তাহাজ্জুদ নামাজ মহিলাদের,তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ত,তাহাজ্জুদ নামাজ সুন্নত না নফল,তাহাজ্জুদ নামাজে কোন সূরা পড়তে হয়,তাহাজ্জুদ নামাজের নিয়ম মিজানুর রহমান আজহারী,তাহাজ্জুদ নামাজ কয় রাকাত,তাহাজ্জুদ নামাজের বাংলা নিয়ত,তাহাজ্জুদ নামাজের নিয়ম


তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম কি?


তাহাজ্জুদ পড়ার নিয়ম হচ্ছে দুই রাকাত দুই রাকাত করে যথাসম্ভব লম্বা কেরাত, লম্বা রুকু ও সেজদা সহকারে একান্ত নিবিষ্ট মনে পড়া। কেরাত উঁচু বা নিচু উভয় আওয়াজে পড়া জায়েজ আছে। তবে কারও কষ্টের কারণ হলে চুপিচুপি পড়া কর্তব্য। রমজান ছাড়া অন্য সময় মাঝেমধ্যে জামাতে পড়া জায়েজ আছে তবে নিয়মিতভাবে নয়।


তাহাজ্জুদ নামাজের নিয়ম কত রাকাত?


তাহাজ্জুদ নামাজ কখনো ৪ রাকাত, কখনো ৮ রাকাত এবং কখনো ১২ রাকাত পড়েছিলেন। তাই রোজাদার ব্যক্তির তাহাজ্জুদ নামাজ কমপক্ষে ৪ রাকাত আদায় করা উচিত। কিন্তু যদি কেউ এ নামাজ ২ রাকাত আদায় করেন, তাহলেও তাঁর তাহাজ্জুদ আদায় হবে।


তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম


–প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই দুই রাকাআত করে এ নামাজ আদায় করতেন। যে কোনো সুরা দিয়েই এ নামাজ পড়া যায়। তবে তিনি লম্বা কেরাতে নামাজ আদায় করতেন। তাই লম্বা কেরাতে তাহাজ্জুদ আদায় করা উত্তম।

– তাকবিরে তাহরিমা ‘আল্লাহু আকবার’ বলে নিয়ত বাঁধা।
– অতঃপর ছানা পড়া।
– সুরা ফাতেহা পড়া।
– সুরা মিলানো তথা কেরাত পড়া। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অনেক লম্বা কেরাত পড়তেন। অতঃপর অন্যান্য নামাজের ন্যায় রুকু, সেজদা আদায় করা। এভাবেই দ্বিতীয় রাকাআত আদায় করে তাশাহহুদ, দরূদ ও দোয়া মাছুরা পড়ে সালাম ফেরানোর মাধ্যমে নামাজ সম্পন্ন করা।
এভাবে দুই দুই রাকাআত করে ৮ রাকাআত তাহাজ্জুদ নামাজ আদায় করা উত্তম।


তাহাজ্জুদ নামাজের নিয়ম গুরুত্ব ও ফযীলতঃ


ফরয নামাজের পর অন্যান্য সুন্নাত ও নফল সব নামাযের মধ্যে তাহাজ্জুদ নামাজের গুরুত্ব ফযীলত সবচেয়ে বেশী (আহমাদ, মেশকাত ১১০ পৃঃ)

রাসুল (সাঃ) বলেন, আমাদের প্রভু পরওয়ারদিগার তাবারাকা ওয়া তা’আলা প্রত্যেক রাত্রে দুনিয়ার আসমানে (যা আমাদের দৃষ্টিগোচর হয়) নেমে আসেন যখন রাত্রের এক তৃতীয়াংশ বাকী থাকে । অতঃপর তিনি বলেন, তোমাদের কে আমাকে ডাকবে! আমি তার ডাকে সাড়া দেব । কে আমার কাছে কিছু চাইবে আমি তাকে তা দেব, কে আমার কাছে ক্ষমা প্রার্থনা করবে আমি তাকে ক্ষমা করে দেব (মুসলিম, মেশকাত ১০৯ পৃঃ)


রাসুল (সাঃ) ইরশাদ করেছেন, যে ব্যক্তি রাত্রে ঘুম থেকে জেগে তাহাজ্জুদের নামাজ পড়ে এবং সে তার স্ত্রীকেও ঘুম থেকে জাগিয়ে নামায পড়ায় এমনকি সে যদি জেগে না উঠে, তবে তার মুখে খানিকটা পানি ছিটিয়ে দেয় তাহলে তার প্রতি আল্লাহ রহমত বর্ষণ করে থাকেন।

তাহাজ্জুদ নামাজের নিয়ম

tahajjud namaz banglanamaz porar niomnamaz niyatnamaz er niyomকত রাকাতদোয়াtahajjud namajনিয়ম tahajjudtahajjud 
তাহাজ্জুদ নামাজের নিয়ম ও নিয়ত | তাহাজ্জুদ নামাজ কত রাকাত | তাহাজ্জুদ নামাজ  কখন পড়তে হয়?
Tahajjud Prayer Bangla-রাসূল সাঃ এর তাহাজ্জুদ নামায
তাহাজ্জুদ নামাজের নিয়ম 
তাহাজ্জুদ নামাজের নিয়ত নিয়ম দোয়া ও বাংলা উচ্চারণ
তাহাজ্জুদ নামাজের নিয়ম - Tahajjud Namaz Bangla 
তাহাজ্জুদ নামাজের নিয়ম, নিয়ত ও দোয়া 
তাহাজ্জুদ নামাজের নিয়ম - Tahajjud Namaz Bangla APK للاندرويد تنزيل
তাহাজ্জুদ নামাজের নিয়ত | তাহাজ্জুদ নামাজের নিয়ম 
তাহাজ্জুদ নামাজের নিয়ম, নিয়ত, সূরা, রাকাত, ফজিলত ও সময়। 
tahajjud namaz niyat bangla- তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ সহ
তাহাজ্জুদ নামাজের নিয়ত ও নিয়ম ~ tahajjud namaz para  Android

তাহাজ্জুদ নামাজের নিয়ম, নিয়ত, দোয়া, সময়, ফজিলত ও কত রাকাত? - 
 তাহাজ্জুদ নামাজের সঠিক নিয়ম ~ Tahajjud Namaj 2023

If you have any doubts please let me know

Previous Post Next Post