তারাবির নামাজের নিয়ম। তারাবির নামাজ কত রাকাত

তারাবির নামাজের নিয়ম। তারাবির নামাজ কত রাকাত
তারাবির নামাজের নিয়ম।


তারাবির নামাজের নিয়ম কানুন



রমজান মাসের নির্দিষ্ট নামাজ হচ্ছে সালাতুত তারাবীহ। তারাবির নামাজ হলো রোজার গুরুত্বপূর্ণ একটি অঙ্গ বিশেষ। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে তারাবি নামাজ পড়েছেন এবং সাহাবায়ে কেরামকেও তারাবির নামাজ পড়ার জন্য আদেশ দিয়েছেন।

তারাবির নামাজ নারী পুরুষ উভয়ের জন্যই সুন্নতে মুয়াক্কাদা, এ নামাজ জামাতের সঙ্গে আদায় করা বেশি সওয়াবের কাজ এ নামাজ কোরআন শরীফ খতম করা প্রদীপ সওয়াবের কাজ তবে সুরা কেরাতের মাধ্যমে আদায় করলেও তারাবির নেকি পাওয়া যায়।

সুরা তারাবির মাধ্যমে নামাজ আদায় করলেও নামাজ আদায় হবে। তারাবির নামাজ পড়ার নিয়ম এশার নামাজের চার রাকাত ফরজ ও দুই রাকাত সুন্নতের পর এবং বিতর নামাজের আগে দুই রাকাত করে ১০ সালামে যে ২০ রাকাত নামাজ আদায় করা হয়। আর এ নামজকেই 'তারাবির নামাজ' বলা হয়। তারাবি নামাজের নিয়ত: আরবি এবং বাংলা উভয়ভাবে নিয়ত করা যাবে।তারাবির নামাজের নিয়ম

তারাবির নামাজের নিয়ম কানুন
তারাবির নামাজের নিয়ম কারণ
মহিলাদের তারাবির নামাজের নিয়ম
তারাবির নামাজের নিয়ম নিয়ত ও দোয়া
তারাবির নামাজের নিয়ম বাংলা
সূরা তারাবির নামাজের নিয়ম


তারাবির নামাজ কি?


পবিত্র রমজান মাসে ধর্মপ্রাণ মুসলমানরা বিভিন্ন ইবাদত করে থাকেন। সংযমের এ মাসে তারাবির নামাজ গুরুত্বপূর্ণ বিষয়। এটি হলো সুন্নাতে মুয়াক্কাদা। বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) নিজে তারাবির নামাজ আদায় করেছেন এবং সাহাবীদেরও তা আদায়ের জন্য বলেছেন।

তারাবির নামাজের ফজিলত ও মর্যাদা সম্পর্কে বিশ্বনবী বলেন, যিনি মানের সঙ্গে পুণ্য লাভের আশায় রমজানে তারাবির নামাজ শেষ করে তার অতীতের সব গুনাহ মাফ হয়ে যায়।


তারাবির নামাজের নিয়ম কানুন মহিলাদের
তারাবির নামাজের মোনাজাত
তারাবির নামাজের দোয়া
তারাবির নামাজ কত রাকাত
তাহাজ্জুদ নামাজের নিয়ম
তারাবির নামাজ সুন্নত নাকি নফল



তারাবির নামাজ কত রাকাত

প্রিয় মুসলিম ভাই ও বোনেরা তারাবি নামাজ নিয়ে বাংলাদেশে অনেক মতবিরোধ রয়েছে এবং অনেকে অনেক কথা বলেন, সৌদি আরব অনেক মসজিদে ৮ রাকাত করে পড়ানো হয়, কিন্তু মক্কা মদীনাতে 20 রাকাত পড়ানো হয় । তাহলে আমাদের ২০ রাকাত নামাজ পড়ার জন্য কোন সমস্যা নেই । আর আপনার যদি শারীরিক ভাবে কোন সমস্যা থাকে তাহলে আপনার ৮ রাকাত পড়তে পারেন।

মাহে রমজানে রাত্রিকালে এশার নামাজের চার রাকাত ফরজ ও দুই রাকাত সুন্নতের পর এবং বিতর নামাজের আগে দুই রাকাত করে ১০ সালামে যে ২০ রাকাত নামাজ আদায় করা হয়, একে 'তারাবি নামাজ' বলা হয়

তারাবির নামাজ কত রাকাত
সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত
তারাবির নামাজ কত রাকাত করে পড়তে হয়
তারাবির নামাজ কত রাকাত ও কি কি
তারাবির নামাজ কত রাকাত মিজানুর রহমান আজহারী



মহিলাদের তারাবির নামাজের নিয়ম



তারাবিহ নামাজ আদায়ের জন্য মহিলাদের আলাদা কোন নিয়ম নাই। মহিলা হিসাবে পুরুষদের চেয়ে সামান্য কিছু যে নিয়ম রয়েছে সেগুলোই প্রযোজ্য। যেমন পুরুষরা নাভি বরাবর হাত বাধলেও মহিলাদের বুক বরাবর বা ডায়াফ্রাম বরাবর হাত বাধার নিয়ম। শুধু তারাবিহ হিসাবে বিশেষ কোন আলাদা নিয়ম নাই।



তারাবির নামাজের নিয়ম কারণ


তারাবির নামাজ কি? রমজান মাসের রাতে এশার নামাজের চার রাকাত ফরজ ও দুই রাকাত সুন্নতের পর এবং বিতর নামাজের আগে দুই দুই রাকাত করে ১০ সালামে যে ২০ রাকাত নামাজ আদায় করা হয়, একে 'তারাবি নামাজ' বলা হয়। আরবি 'তারাবিহ' শব্দটির মূল ধাতু 'রাহাতুন' অর্থ আরাম বা বিশ্রাম করা।



তারাবির নামাজের নিয়ম


তারাবির নামাজ কত রাকাত,তারাবির নামাজের মোনাজাত,তারাবির নামাজের দোয়া,তারাবির নামাজ,তারাবির নামাজ পড়ার নিয়ম,তারাবির নামাজের নিয়ত,তারাবির নামাজের সময়,তারাবির নামাজের দোয়া,তারাবির নামাজের নিয়ত,তারাবির নামাজ পড়ার নিয়ম,তারাবি নামাজের মোনাজাত,তারাবির নামাজের নিয়ত ও দোয়া,তারাবি নামাজের নিয়ত,তারাবির নামাজ কয় রাকাত,তারাবির নামাজের দোয়া ও মোনাজাত,তারাবির নামাজের নিয়ত বাংলা,তারাবির নামাজের রাকাত সংখ্যা,তারাবির নামাজ কিভাবে পড়তে হয়ে

If you have any doubts please let me know

Previous Post Next Post