ডায়াবেটিস কি? ডায়াবেটিস কেন হয় ? Diabetes ki

ডায়াবেটিস কি? ডায়াবেটিস কেন হয় ? Diabetes ki

ডায়াবেটিস কি ডায়াবেটিস কেন হয় 


ডায়াবেটিস একটি দীর্ঘস্থায়ী রোগ যাকে ডায়াবেটিস মেলিটাস বলে। ডায়াবেটিস এর কারণে মূলত আমাদের রক্তে গ্লুকোজ বা সুগারের পরিমাণ অতিরিক্ত মাত্রায় বেড়ে যায়।


ডায়াবেটিস যেসব সমস্যার কারণ হতে পারে, কমানোর উপায় কী,


ডায়বেটিস হওয়ায় আপনার শরীর ইনসুলিন তৈরি করতে পারে না বা কার্যকর ভাবে ব্যবহার করতে পারে না। স্ট্রোক, হার্ট ডিসিজ, কিডনি ইত্যাদি বিভিন্ন রোগের জন্য এই ডায়াবেটিস মেলিটাস দায়ী।


ডায়াবেটিস কি?


বহুমূত্ররোগ বা ডায়াবেটিস (যা ডায়াবেটিস মেলাইটাস নামেও পরিচিত) হলো একটি গুরুতর, দীর্ঘমেয়াদি অবস্থা যেটি ঘটে যখন রক্তের গ্লুকোজ মাত্রা দীর্ঘসময় ধরে স্বাভাবিকের চেয়ে বেশি থাকে, কারণ হয় শরীর যথেষ্ট পরিমাণে বা কোনো ইনসুলিন উৎপাদন করে না অথবা উৎপাদিত ইনসুলিন কার্যকরভাবে ব্যবহার করতে পারে না।


ডায়াবেটিস কি


ডায়াবেটিস এমন একটি রোগ। যা রোগীদের কখনোই সম্পূর্ণ নিরাময় হয়না। যাইহোক, কিছু চিকিৎসা দিয়ে, আমরা অবশ্যই এটি নিয়ন্ত্রণ করতে পারি। আগের যুগে, এই রোগটি শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেই ঘটত । তবে আজকাল এই রোগটি যে কারওরাই মধ্যে ধরা পড়ছে। এর প্রধান কারণ হ’ল তাদের ভুল খাদ্যাভাস। সুষম খাদ্য গ্রহণ করা গেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়। আসুন আজ ডায়াবেটিস (সুগার) সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নি ।


ডায়াবেটিস কি জানুন


ডায়াবেটিস (চিনি, ডায়াবেটিস) এমন একটি রোগ। যা রক্তে গ্লুকোজ বা চিনির উপস্থিতির মাত্রা বৃদ্ধি করে। খাবার খেয়ে শরীরে গ্লুকোজ হয়। এই গ্লুকোজ কোষগুলিতে ইনসুলিন-মুক্তির হরমোন হিসাবে কাজ করে। যাতে তারা শক্তি পেতে পারে। ডায়াবেটিস রোগ বোঝার আগে ইনসুলিনের গুরুত্ব বুঝতে হবে। ইনসুলিন হ’ল এরকম একটি হরমোন। যা শরীরে কার্বোহাইড্রেট এবং ফ্যাটগুলির বিপাক নিয়ন্ত্রণ করে। ইনসুলিন ছাড়া গ্লুকোজ শরীরে প্রবেশ করতে পারে না। এটি রক্তনালীতে জমা হয়। এ জাতীয় পরিস্থিতিতে ব্যক্তি তার উর্জা পায় না। এটি কোনও ব্যক্তিকে ডায়াবেটিসে আক্রান্ত করে তোলে।


ডায়াবেটিস কেন হয় ?


আমরা যে খাদ্য গ্রহণ করি তা মুলত কার্বোহাইড্রেট বা শর্করা। আর এই শর্করাই হচ্ছে গ্লুকোজ এর উৎস। রক্তে গ্লুকোজ প্রবশের পরেই শুরু হয় ইনসুলিনের কাজ।


ইনসুলিন এক ধরনের হরমোন যা গ্লুকোজকে মানুষের দেহের কোষগুলোতে পৌঁছে দেয়। সেই গ্লুকোজ থেকেই শক্তি উৎপাদন হয়। এখন যদি কোনও কারণে স্বাভাবিক কর্মদক্ষতা হারিয়ে ফেলে তাহলে রক্তে গ্লুকোজ এর মাত্রা বেড়ে যায়।


ডায়াবেটিস কেন হয়


আমরা যখন খাবার খাই, তখন আমাদের প্যানক্রিয়াস থেকে ইনসুলিন নিঃসৃত হয়। ইনসুলিনের কাজ হলো, যে খাবার খাচ্ছি, সেটার অতিরিক্ত গ্লুকোজ কমিয়ে দেওয়া। যখন ইনসুলিনের উৎপাদন কমে যায় বা ইনসুলিন উৎপাদন হওয়ার পরও যখন কাজ করতে পারে না, তখন শরীরে অতিরিক্ত গ্লুকোজ থাকে। সেই অবস্থাকে আমরা ডায়াবেটিস বলছি।


একজন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হন কেন? কখন আমরা তাকে ডায়াবেটিক বলি?


উত্তর : কোনো ব্যক্তির রক্তে যদি শর্করার পরিমাণ বেড়ে যায়, গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়, তখনই আমরা তাকে ডায়াবেটিসে আক্রান্ত বলি। নির্দিষ্ট যে মাত্রা থাকে, তার তুলনায় বেশি যদি মাত্রা হয়ে যায়, সেটাই ডায়াবেটিস।


ডায়াবেটিস কেন হয়? অনেক কারণে ডায়াবেটিস হতে পারে। জিনগত কারণে হয়। এটা প্রথম কারণ। ওজন বা স্থূলতার সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক রয়েছে।


আর আমরা গাইনোকোলজিস্টরা যেটা অনুভব করি, সেটি হলো, গর্ভাবস্থায় অনেকে ডায়াবেটিস নিয়ে আসে। যে নারী গর্ভবতী হলেন, তার আগে হয়তো ডায়াবেটিস ছিল না, তবে গর্ভাবস্থায় তার ডায়াবেটিস ধরা পড়েছে। এই ডায়াবেটিসটাকে আমরা বলি জেসটেশনাল ডায়াবেটিস বা গর্ভকালীন ডায়াবেটিস

If you have any doubts please let me know

Previous Post Next Post