15 ই আগস্ট শোক দিবস 2023

15 ই আগস্ট শোক দিবস 2023
15 ই আগস্ট শোক দিবস 2023


১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস ২০২৩

১৫ ই আগস্ট ১৯৭৫ বাংলাদেশে জাতীয়ভাবে শোক দিবস পালন করা হয়। কেননা এই দিনে মৃত্যুবরণ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার সাথে তার পরিবারের অন্যান্য সদস্যরা। স্বাধীনতাবিরোধী, ক্ষমতালোভী পাকিস্তানের দোসরা ইতিহাসের এই জঘন্যতম হত্যাকাণ্ড ঘটায়।

১৫ ই আগস্ট কি দিবস - ১৫ ই আগস্ট ২০২৩ কত তম শোক দিবস

15 আগস্ট ২০২৩ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন সংক্রান্ত



15 ই আগস্ট শোক দিবস 2023


১৫ ই আগস্ট সংক্ষিপ্ত কিছু বিবরণ

রাজধানী ঢাকার ধানমন্ডির ৩২ নম্বর রোডে, রাষ্ট্রপতি রহমানের ব্যক্তিগত বাসভবনে এই ঘটনা ঘটে। নিহতদের মধ্যে সর্বমোট ১৮ জন ছিলেন, যাদের মধ্যে দুইজন মহিলা ছিলএন, যাদের মধ্যে একজন গর্ভবতী, তার শালা, তার পুত্রবধূ এবং তার ছেলেরা ছিলেন। শুধুমাত্র তার মেয়েরা, শেখ হাসিনা ও রেহানা, বেঁচে যান কারণ তারা সেই সময় পশ্চিম জার্মানিতে ছিল।


জাতীয় শোক দিবস 2023, 2024 এবং 2025

প্রতি ১৫ আগস্ট বাংলাদেশের জাতীয় শোক দিবস। এদিনে বাঙ্গালীরা তাদের প্রথম রাষ্ট্রপতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যিনি পশ্চিম পাকিস্তানের শাসন থেকে পূর্ব পাকিস্তানের (বাংলাদেশ) স্বাধীনতা আন্দোলনের নেতৃত্বে দিয়েছেন, তার নিষ্ঠুর হত্যার স্মরণ এবং শোক প্রকাশ করে থাকে।।

2023 15 অগাস্ট মঙ্গলবার          জাতীয় শোক দিবস
2024 15 অগাস্ট বৃহস্পতিবার জাতীয় শোক দিবস
2025 15 অগাস্ট শুক্রবার   জাতীয় শোক দিবস

সামরিক সরকার পতনের পাঁচ বছর পর, ১৯৯৬ সালে, জাতির প্রিয় শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকীটিকে অবশেষে একটি সরকারী ছুটি হিসেবে ঘোষণা করা হয়।
এছাড়াও ১৯৯৬ সালে, আওয়ামী লীগ নামে পরিচিত রাজনৈতিক দল দ্বারা পরিচালিত বাংলাদেশী সরকার, শেখ রহমানের, তখনো জীবিত, আত্মস্বীকৃত খুনীদের বিচার, দোষী সাব্যস্ত এবং মৃত্যুদণ্ডে দন্ডিত করেছিলো। অবশেষে ২০১০ সালের ২৭ জানুয়ারী এদের মৃত্যুদন্ড কার্যকর করা হয়। এছাড়াও সরকার বিদেশে যেসব হত্যাকারী পালিয়ে গিয়েছিলো তাদের বিচারের আওতায় আনতে চেয়েছিল।

If you have any doubts please let me know

Previous Post Next Post