ঈদুল আযহা নামাজের নিয়ম।। ঈদুল আযহা নামাজের নিয়ত

ঈদুল আযহা নামাজের নিয়ম
ঈদুল আযহার নামাজের নিয়ম,ঈদুল আযহার নামাজ পড়ার নিয়ম,ঈদুল আযহা নামাজের নিয়ত,ঈদুল আযহার নামাজের নিয়ত,ঈদের নামাজের নিয়ম,ঈদুল আযহার নামাজের নিয়ত ও নিয়ম,ঈদুল আযহা নামাজের নিয়ম,ঈদের নামাজ পড়ার নিয়ম,ঈদুল আযহার নামাজ,ঈদুল আজহার নামাজ পড়ার নিয়ম,ঈদের নামাজের নিয়ত,ঈদুল আযহার নামাজ কিভাবে পড়তে হয়,ঈদুল আজহার নামাজ,ঈদুল ফিতরের নামাজের নিয়ম,ঈদুল আযহার নামাজের জানাজা,ঈদুল আযহার নামাজের খুতবা,ঈদুল ফিতর নামাজের নিয়ম,ঈদুল আযহার নামাজের নিয়ম ও নিয়ত


আসসালামু আলাইকুম।। সামনে আসছে ঈদুল আজহার নামাজ।। 

ঈদুল আজহা বা কুরবানির ঈদ। ত্যাগ ও উৎসর্গের ঈদ কুরবানি। প্রতিবছর ১০ জিলহজ এ ঈদ উদযাপিত হয়। সে হিসেবে আগামীকাল ১০ জুলাই পবিত্র কুরবানির ঈদ উদযাপিত হবে।

যদিও করোনা মহামারির কারণে অন্যান্য বছরের তুলনায় এবার স্বাস্থ্যবিধি মেনে পালন করতে হচ্ছে। ঈদের নামাজের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানতে বলা হয়েছে। ঈদগাহে ব্যাপক জনসমাগম করে ঈদের নামাজ না পড়ার আহ্বান জানিয়েছে সরকার।

আমরা সকলেই ঈদুল আজহার নামাজ আদায় করবো।কিন্তু দেখা যায় ঈদুল ফিতরের এবং ঈদুল আজহার নামাজে ভুল হয়ে থাকে নিয়ম মনে থাকেনা।

ঈদের নামাজ আর পার ওয়াক্ত নামাজ একই রকম শুধু মাএ ঈদের নামাজে ৬ টি অতিরিক্ত তাকবির রয়েছে। আর পাচ ওয়াক্ত নামাজে ৬ টি অতিরিক্ত তাকবির নেই।


কিভাবে ঈদুল আজহার নামাজ আদায় করবেন তা নিম্নে দেওয়া হলোঃ-

নামাজের ভিতরের এবং বাহিরের যে ১৩ ফরজ রয়েছে তা ঠিক রাখতে হবে। এক নজরে ১৩ ফরজ হলঃ- বাহিরের ৭ ফরজ - ১) শরীর পাক।২) কাপর পাক।৩) নামাজের জায়গা পাক ৪) সতর ডাকা ৫)কিবলা মুখি হওয়া ৬) ওয়াক্ত মত নামাজ পড়া ৭) নামাজের নিয়ত করা।

ভিতরের ৬ ফরজ -- ১) তাকবিরে তাহরিমা বলা ২) দাড়া হইয়া নামাজ পড়া ৩) রুকু করা ৪) দুই সিজদা করা ৫) দুই বৈঠক করা ৬) দুই বৈঠকে আত্তাহিয়াতু পড়া



তরপর ---- নামাজ শুরু করতে হবে ---- 

 নিয়ত করতে হবে নিয়ত হল আমি ঈদুল আজহার ২ রাকাত ৬ তাকবির এর সাথে আদায় করছি। আল্লাহু আকবার বলে হাত বাদতে হবে। সানা পরবে। তারপর অতিরিক্ত ৩ টি তাকবির দিতে হবে। তারপর সুরা ফাতিহা পরবে তারপর যে কোন সুরা মিলাবে। তারপর রুকু করবে তারপর সিজদা করবে।তারপর সোজা হয়ে দারাবে তারপর সুরা ফাতিহা পরবে তারপর যে কোন সুরা মিলাবে।তারপর আবার অতিরিক্ত ৩ তাকবির দিবে।৪ নাম্বার তাকবির দিয়ে রুকুতে চলে জাবে।রুকু করবে সিজদা করবে বৈঠক করবে এভাবে নামাজ সম্পর্ন করতে হবে।

আল্লাহ আমাদের সকলকে সঠিক ভাবে নামাজ আদায় করার তৌফিক দান করুন আমিন। 


ঈদুল আজহার নামাজ পড়ার নিয়ম | ঈদের নামাজ পড়ার সঠিক নিয়ম | Eider namaz porar niom 2022

ঈদুল আজহার নামাজের নিয়ম।
ঈদুল আজহার নামাজের সঠিক নিয়ম ও নিয়ত।
কোরবানির নামাজের সঠিক নিয়ম ও নিয়ত।

ঈদুল আযহা নামাজের নিয়ম, ঈদুল আযহা নামাজের নিয়ত, ঈদুল আযহা নামাজের আরবি নিয়ত, ঈদুল আযহা নামাজ, ঈদুল আযহা নামাজের নিয়ত, ঈদুল আযহা নামাজের নিয়ম, ঈদুল আযহা নামাজের ফজিলত,

If you have any doubts please let me know

Previous Post Next Post