জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম। জন্ম নিবন্ধন যাচাই করুন

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম। জন্ম নিবন্ধন যাচাই করুন
জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম। জন্ম নিবন্ধন যাচাই করুন

জন্ম নিবন্ধন যাচাই করুন

জন্মনিবন্ধন  বাংলাদেশের প্রতিটি নাগরিকের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি সনদ। একটি শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে তার জন্মনিবন্ধন করার বাধ্যবাধকতা রয়েছে।  দেশের মোট জনসংখ্যা গণনার জন্য জন্মনিবন্ধনকে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। একজন ব্যক্তির বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার পূর্ব পর্যন্ত সে বিনামূল্যে জন্মনিবন্ধন সনদটি ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন থেকে করতে পারবে।


জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম ২০২৩


কোনো ব্যক্তির বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার পরেও সেই ব্যক্তি জন্মনিবন্ধন করতে পারবে কিন্তু সে জন্য তাকে ৫০ টাকা ফি দিতে হবে। কিছু দিন আগেও সন্তানের জন্ম নিবন্ধন করার জন্য পিতা মাতার অনলাইন জন্মনিবন্ধন বাধ্যতামূলক ছিল বর্তমানে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় এই নিয়ম তুলে নিয়েছে। জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম ২০২৩


এই নিয়মটি তুলে নেওয়ার ফলে মানুষ অনেক ভোগান্তি থেকে রক্ষা পেয়েছে । নতুন নিয়ম অনুযায়ী টিকা কার্ড অথবা সন্তান জন্ম নেওয়ার পরে  ছাড়পত্র দিয়ে জন্মনিবন্ধন করা যাবে।


জন্মনিবন্ধন অনলাইন চেকের নিয়ম


জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে হলে জন্ম ও মৃত্যু সনদ রেজিস্ট্রেশনের ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। অনলাইন জন্মনিবন্ধন চেক করার জন্য প্রথমে গুগলে সার্চ করতে হবে “জন্ম ও মৃত্যু সনদ রেজিস্ট্রেশন” এবং everify.bdris.gov.bd লিংকে ক্লিক করে বার্থ রেজিস্ট্রেশন সাইটে ঢুকতে হবে। জন্মনিবন্ধন অনলাইন চেকের নিয়ম


জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে? জন্ম নিবন্ধন নাম্বার কত ডিজিটের হয়? জন্ম নিবন্ধন ফি কত টাকা? যেভাবে নিবন্ধন হয়


জন্ম নিবন্ধন নাম্বার কত ডিজিটের হয়?


জন্মনিবন্ধন নাম্বারটি সাধারণত ১৭ ডিজিটের হয়ে থাকে। প্রথমে ১৭ ডিজিটের জন্মনিবন্ধন নাম্বারটি লিখতে হবে ,এরপর জন্মের বছর-মাস-দিন লিখতে হবে। এরপর আপনাকে একটি যোগ/বিয়োগ এর উত্তর দিতে হবে।  সার্চ করা জন্মনিন্ধনটির তথ্য অনলাইনে থাকলে সার্চ করার সাথে সাথেই ব্যক্তির সব তথ্য চলে আসবে।



জন্ম নিবন্ধন চেক কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 জন্ম নিবন্ধন নম্বরঃ জন্ম তথ্য যাচাই - online bris জন্ম নিবন্ধন আবেদন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

জন্মনিবন্ধনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নিবন্ধিত ব্যক্তির নাম, পিতার নাম , মাতার নাম, জন্মস্থান এবং জন্মের তারিখ, মাস, বছর। জন্মনিবন্ধন ইংরেজি করলে বাংলার পাশাপাশি ইংরেজিতেও ব্যক্তির নাম, পিতা-মাতার  নাম দেখা যাবে। পূর্বে জন্মনিবন্ধন বর্তমানের মতো অনলাইন ভিত্তিক ছিল না তাই অনেকেই অনেক সমস্যার মুখোমুখি হচ্ছে।


জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড


অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য প্রথমে জন্ম ও মৃত্যু নিবন্ধন সাইটের https://everify.bdris.gov.bd এই পেইজটি ভিজিট করুন। ১ম ঘরে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার এবং ২য় ঘরে জন্ম তারিখ বাছাই করে "Search" বাটনে চাপুন। তারপর ctrl+p চেপে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করুন।


জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড


যদি উপরের দেখানো নিয়মে আপনার জন্ম নিবন্ধন চেক করতে পারেন, তাহলে বুঝতে পারবেন আপনার জন্ম নিবন্ধনটি ডিজিটাল। আপনার ইউনিয়ন, পৌরসভা বা সিটি কর্পোরেশন অফিস থেকে Digital copy of birth certificate সংগ্রহ করতে পারবেন।


জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য উপরের ছবিটি আপনার স্ক্রিনে আসার পর আপনার কম্পিউটার থেকে প্রিন্ট কমান্ড (ctrl+P) দিয়ে Print to PDF সিলেক্ট করে PDF File হিসেবে সেইভ করতে পারেন।

যদি কম্পিউটারে Print to PDF অপশন না থাকে দেখুন কিভাবে কম্পিউটারে ডকুমেন্টকে PDF File তৈরি করবেন।



অনলাইন জন্ম নিবন্ধন যাচাই জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড pdf জন্ম নিবন্ধন যাচাই  জন্ম নিবন্ধন ডাউনলোড ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই জন্ম নিবন্ধন অনলাইন


উপরোক্ত আলোচনা থেকে আমরা বুঝতে পারলাম যে, বর্তমানে অনলাইন জন্মনিবন্ধন ছোট শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সবার প্রয়োজন। তাই আমাদের সবার উচিত জন্মনিবন্ধন অনলাইন করা এবং সেই তথ্যগুলো অনলাইনে যাচাই করা।

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম,জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম ২০২১,জন্ম নিবন্ধন কার্ড চেক করুন অনলাইনে,জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম,জন্ম নিবন্ধন অনলাইন চেক,জন্ম নিবন্ধন অনলাইনে চেক করুন,জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম,জন্ম নিবন্ধন অনলাইনে চেক,কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা যায়,অনলাইনে কিভাবে জন্ম নিবন্ধন বের করে,জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা কিভাবে দেখবো,জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম ২০২৩

If you have any doubts please let me know

Previous Post Next Post