তারাবির নামাজ পড়ার নিয়ম । Tarabi Namaz Porar Niom

তারাবির নামাজ পড়ার নিয়ম ।Tarabi Namaz Porar Niom
তারাবির নামাজ পড়ার নিয়ম,তারাবির নামাজ কত রাকাত,তারাবির নামাজের নিয়ম,তারাবির নামাজ,মহিলাদের তারাবির নামাজ পড়ার নিয়ম,তারাবির নামাজ পড়ার নিয়ম,মহিলাদের তারাবির নামাজ,তারাবি নামাজ পড়ার নিয়ম,মহিলারা কিভাবে তারাবির নামাজ পরবে,তারাবির নামাজের মোনাজাত,তারাবির নামাজের নিয়ত,তারাবির নামাজের দোয়া,তারাবির নামাজ কিভাবে পড়তে হয়ে,তারাবির নামাজ কয় রাকাত,তারাবির নামাজের নিয়ত,তারাবি নামাজের নিয়ত,তারাবির নামাজের দোয়া,তারাবি নামাজ পড়ার নিয়ম


তারাবির নামাজ কত রাকাত?


মাহে রমজানে রাত্রিকালে এশার নামাজের চার রাকাত ফরজ, দুই রাকাত সুন্নত, এরপর এবং বিতরের নামাজের আগে দুই রাকাত করে 10 সালামে যে 20 রাকাত নামাজ, আদায় করা হয় ইহাকেই তারাবির নামাজ বলা হয়।

kamal

তারাবির নামাজ পড়া কি বাধ্যতামূলক?


তারাবির নামাজ জামাতের সঙ্গে আদায় করা শরীয়ত সম্মত। বরং তারাবি একাকী আদায় করার চেয়ে জামাতবদ্ধ ভাবে আদায় করা উত্তম। কারণ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে তারাবির নামাজ জামাতে আদায় করেছেন। এবং জামাতে আদায় করার ব্যাপারে তাগিদ দিয়েছেন।


তারাবির নামাজ কত রাকাত

তারাবির নামাজ সুন্নত নাকি নফল

তারাবির নামাজের নিয়ম কানুন মহিলাদের

তারাবির নামাজের দোয়া

তারাবির নামাজের নিয়ত

তারাবির নামাজের মোনাজাত

তাহাজ্জুদ নামাজের নিয়ম

তারাবির নামাজ কি


৪ রাকাত তারাবির পর কি পড়তে হয়?


চার রাকাত তারাবির পরে কোরআন ও হাদিসে বর্ণিত যে কোন দোয়া পড়তে পারেন। তবে সাইয়েদুল ইস্তেগফার পাঠ করা ফজিলতপূর্ণ। অন্য দোয়া পাঠ করতে পারেন। যে দোয়াসমূহ আমরা উপরে উল্লেখ করে আসছি।

hasina

তারাবির নামাজ পড়ার নিয়ম:


এশার নামাজের চার রাকাত ফরজ ও দুই রাকাত সুন্নতের পর এবং বিতর নামাজের আগে দুই রাকাত করে ১০ সালামে যে ২০ রাকাত নামাজ আদায় করা হয়। আর এ নামজকেই 'তারাবির নামাজ' বলা হয়তারাবি নামাজের নিয়ত: আরবি এবং বাংলা উভয়ভাবে নিয়ত করা যাবে।


তারাবি কে আবিষ্কার করেন?


শিয়া মুসলমানরা তারাবি কে বেদআত বলে মনে করেন। ওমর ইবনে খাত্তাব রাদিয়াল্লাহু তা’আলা আনহু, তার নিজের কথা অনুযায়ী। মোহাম্মদ সাঃ এর মৃত্যুর পর, তারাবির প্রথা চালু করেছিলেন।


তারাবির নামাজ ৮ রাকাতের দলিল


যারা বর্তমানে ৮ রাকাত তারাবীর প্রচার করছে, তাদের সবচেয়ে বড় শক্তিশালী দলিল হল বুখারী শরীফের একটি হাদিস, যা আসলে তারাবি সম্বন্ধে নয়, বরং ওই হাদীসটি হল তাহাজ্জুত সংক্রান্ত, একটি হাদীসে বর্ণিত হয়েছে, রমজান মাসে ও রমজানের বাহিরে হযরত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, চার রাকাত করে ৮ রাকাত নামাজ পড়তেন।


তারাবির নামাজ কত রাকাত?


সুন্নি ইসলামের অর্থাৎ হানাফী, মালিকি, শাফিঈ, এবং হাম্বলী, মাযহাবের মতে রাকাতের মান সংখ্যা ২০ এটিকে মুয়াত্তা ইমাম মালিকের একটি বর্ণনায় উল্লেখ করে যেখানে বলা হয়েছে, যে হযরত ওমর রাদিয়াল্লাহু তা’আলা আনহুর যুগের লোকেরা ২০ রাকাত তারাবির নামাজ আদায় করতেন।

noor1

তারাবি ৮ রাকাত নাকি ২০ রাকাত?


সবচেয়ে গ্রহণযোগ্য সূত্রের মতামত হল তারাবির নামাজ 20 রাকাত। যা বর্তমানে পবিত্র মক্কা শরীফে পরা হয়ে থাকে, এবং হযরত ওমর রাদিয়াল্লাহু তা’আলা আনহু, কর্তৃক 20 রাকাতের আমল চলে আসছে মূলত তারাবির নামাজ 20 রাকাত।


সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত?


সৌদি আরবের তারাবির নামাজ আদায় হয় বিভিন্ন উপরে তবে সবচেয়ে গ্রহণযোগ্যমত, মক্কা-মদিনায় 20 রাকাত তারাবির নামাজ জামাতের সাথে মুসল্লীরা আদায় করে থাকেন।


উপসংহার: 


তারাবির নামাজ পড়ার, তারাবি কত রাকাত, এবং তারাবির নামাজে কি কি দোয়া পড়তে হয়, তারাবির নামাজের মোনাজাত, সহ আজকের লেখা আমাদের আর্টিকেলটি আশা করছি আপনারা সম্পূর্ন পড়েছেন। এই আর্টিকেল থেকে আপনারা তারাবির নামাজ সংক্রান্ত সকল প্রশ্ন উত্তর নিয়ত নিয়ম দোয়া সহ অনেক তথ্য জানতে পারবেন।


তারাবির নামাজ পড়ার নিয়ম প্রসঙ্গে আজকের আমাদের লেখা আর্টিকেল। এর যেকোনো ভালো মন্দ দীক জানাতে কমেন্ট বক্সে কমেন্ট করুন। আপনাদের যেকোন প্রশ্ন উত্তর পাঠাতে পারেন। আমাদের কমেন্ট বক্সে ধন্যবাদ।


তারাবির নামাজ পড়ার নিয়ম


তারাবির নামাজ কত রাকাত,তারাবির নামাজের নিয়ম,তারাবির নামাজ,মহিলাদের তারাবির নামাজ পড়ার নিয়ম,তারাবির নামাজ পড়ার নিয়ম,মহিলাদের তারাবির নামাজ,তারাবি নামাজ পড়ার নিয়ম,মহিলারা কিভাবে তারাবির নামাজ পরবে,তারাবির নামাজের মোনাজাত,তারাবির নামাজের নিয়ত,তারাবির নামাজের দোয়া,তারাবির নামাজ কিভাবে পড়তে হয়ে,তারাবির নামাজ কয় রাকাত,তারাবির নামাজের নিয়ত,তারাবি নামাজের নিয়ত,তারাবির নামাজের দোয়া,তারাবি নামাজ পড়ার নিয়ম


মহিলাদের তারাবির নামাজ পড়ার নিয়ম | তারাবির নামাজের নিয়ত | Tarabir Namajer Niyom 2023 

তারাবির নামাজ সুন্নত নাকি নফল

তারাবির নামাজের নিয়ম কানুন মহিলাদের

তারাবির নামাজের দোয়া

তারাবির নামাজের নিয়ত ও দোয়া

তারাবির নামাজের ইতিহাস

তারাবির নামাজের মোনাজাত

তারাবির নামাজ কি

তারাবির নামাজ কোন সূরা দিয়ে পড়তে হয়

ঘরে বসে তারাবি নামাজ পড়ার নিয়ম  

তারাবির নামাজের নিয়ম, রাকাত, নিয়ত, দোয়া ও মোনাজাত

তারাবির নামাজ যেভাবে পড়বেন  

তারাবির নামাজ পড়ার নিয়ম, কত রাকাত পড়বেন, তারাবি নামাজের 

তারাবির নামাজের নিয়ম, নিয়ত ও দোয়া 

তারাবিহ নামাজ পড়ার নিয় 

তারাবিহ নামাজ : নিয়ত দোয়া ও মুনাজাত 

তারাবির নামাজের নিয়ম ও দোয়া  প্র্যাকটিক্যাল তারাবির নামাজ পড়ার নিয়ম বাংলা | Tarabi Namaz Porar Niom 2023 তারাবিহ নামাজ পড়ার নিয়ম | তারাবির নামাজের নিয়ত | তারাবির নামাজ | Tarabi namaj | @Islamic shikka | তারাবির নামাজের দোয়া

তারাবির নামাজের মোনাজাত

তারাবির নামাজের নিয়ম

তারাবির নামাজ কত রাকাত

তারাবির নামাজের দোয়া ও মোনাজাত

তারাবির নামাজ কিভাবে পড়তে হয়

তারাবির নামাজের নিয়ত

তারাবির নামাজ কয় রাকাত

তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে

তারাবির নামাজ কত রাকাত জাকির নায়েক

তারাবির নামাজ সুন্নত না নফল

তারাবির নামাজ ৮ না ২০ রাকাত

তারাবির নামাজ কত রাকাত মিজানুর রহমান আজহারী

4g গতিতে তারাবির নামাজ

5g গতিতে তারাবির নামাজ