মহিলাদের তারাবির নামাজের নিয়ম।। Mohilader Tarabi Namaz Porar Niyom

মহিলাদের তারাবির নামাজের নিয়ম।। Mohilader Tarabi  Namaz Porar Niyom 


মহিলাদের তারাবির নামাজ পড়ার নিয়ম Mohilader Tarabi  Namaz Porar Niyom 


তারাবীহ নামায নারী-পুরুষ সকলের জন্য সুন্নাতে মুআক্কাদাহ। তারাবীহ নামায আদায়ে নারীদের আলাদা কোন নিয়ম নেই। পুরুষের মত-ই তারা মসজিদে গিয়ে বা ঘরেই তারাবীহ নামায আদায় করতে পারেব।তবে নারিরা বা মহিলারা ঘরেই তারাবীহ করে নেওয়া উত্তম।


প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম) বলেন, তোমরা তোমাদের মহিলাদেরকে মসজিদে যেতে বাধা দিও না। অবশ্য তাদের ঘরই তাদের জন্য উত্তম।


তারাবীর নামায সুন্নতে মুয়াক্কাদা। নারীদের জন্যে কিয়ামুল লাইল (রাতের নামায) ঘরে পড়া উত্তম। যেহেতু নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: “নারীদেরকে মসজিদে যেতে বাধা দিও না। তবে, তাদের জন্য ঘরই উত্তম।”[হাদিসটি আবু দাউদ তাঁর ‘সুনান’ গ্রন্থে, ‘নারীদের মসজিদে যাওয়া’ শীর্ষক পরিচ্ছেদ ও ‘এ বিষয়ে কড়াকড়ি আরোপ’ শীর্ষক পরিচ্ছেদে সংকলন করেছেন। হাদিসটি ‘সহিহুল জামে’ গ্রন্থে (৭৪৫৮) সংকলিত হয়েছে]



নারীরা বা মহিলারা কি মসজিদে তারাবী নামাজ আদায় বা পরতে পারবে? Mohilader Tarabi  Namaz Porar Niyom 


নারীরা মসজিদে তারাবি নামাজ আদায় করতে পারবে তবে কিছু শর্ত অনুযায়ী সেগুলো নিচে তুলে ধরা হলো Mohilader Tarabi  Namaz Porar Niyom 


কোন নারী মসজিদে যাওয়ার ক্ষেত্রে নিম্নোক্ত শর্ত রয়েছে:

১। পরিপূর্ণ হিজাব থাকতে হবে।

২। সুগন্ধি লাগিয়ে যাবে না।

৩। স্বামীর অনুমতি লাগবে।

এবং এ বের হওয়ার ক্ষেত্রে অন্য আরেকটি হারাম যেন সংঘটিত না হয়; যেমন একাকী ড্রাইভারের সাথে বের হওয়া।

যদি কোন নারী উল্লেখিত শর্তগুলোর কোনটি ভঙ্গ করে সেক্ষেত্রে নারীর স্বামী কিংবা অভিভাবক তাকে মসজিদে যেতে বাধা দিতে পারবেন; বরং বাধা দেওয়া আবশ্যক হবে।

আমাদের শাইখ আব্দুল আযিযকে জনৈক নারী তারাবীর নামায সম্পর্কে জিজ্ঞেস করেন যে, নারীর জন্য কি তারাবীর নামায মসজিদে গিয়ে পড়া উত্তম? তিনি না-সূচক জবাব দেন। কারণ মহিলাদের ঘরে নামায পড়া সংক্রান্ত হাদিসগুলো সাধারণ; যা তারাবী নামাযসহ অন্য সকল নামাযকে শামিল করবে। আল্লাহ্‌ই ভাল জানেন।

মহিলাদের তারাবির নামাজ পড়ার নিয়ম,মহিলাদের তারাবির নামাজ,মহিলাদের তারাবির নামাজের নিয়ম,তারাবির নামাজ পড়ার নিয়ম,তারাবির নামাজের নিয়ত,তারাবির নামাজের দোয়া,তারাবির নামাজের নিয়ম,মহিলাদের তারাবি নামাজ পড়ার নিয়ম,তারাবির নামাজের দোয়া,মহিলাদের তারাবি নামাজের নিয়ম,মহিলাদের নামাজ,মহিলাদের তারাবির নামাজের নিয়ম,তারাবির নামাজ পড়ার নিয়ম,মহিলাদের তারাবির নামাজের নিয়ম ১ম পর্ব,তারাবির নামাজ কত রাকাত,তারাবির নামাজের সময়,মহিলাদের তারাবি কত রাকাতMohilader Tarabi  Namaz Porar Niyom 


আমরা আল্লাহ্‌র কাছে আমাদের জন্য ও সকল মুসলিম ভাইদের জন্য ইখলাস ও কবুলিয়তের প্রার্থনা করছি। তিনি যেন, আমাদের আমলগুলো তাঁর পছন্দ ও সন্তুষ্টি মোতাবেক সম্পন্ন করান। আমাদের নবী মুহাম্মদের উপর আল্লাহ্‌র রহমত ও শান্তি বর্ষিত হোক।


তারাবির নামাজ আদায় না করলে অবশ্যই গুনাগার হতে হবে তারাবির নামাজে গুরুত্ব ও ফজিলত অপরিসীম কারণ মাহে রমজান যেসব বৈশিষ্ট্যের জন্য মহিমান্বিত তার মধ্যে অন্যতম হলো তারাবির নামাজ রসুলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তারাবির নামাজ অন্তত গুরুত্ব দিয়ে আদায় করতেন বলে সহি হাদিস দ্বারা প্রমাণিত।


তারাবির নামাজ কত প্রকার?Mohilader Tarabi  Namaz Porar Niyom 


আমাদের দেশে দুই ধরনের তারাবি প্রচলিত একটি হল সূরা তারাবি এবং অন্যটি হলো খতম তারাবি সূরা তারাবি হল পবিত্র কোরআনের যেকোনো সুরা দিয়ে ২০ রাকাত নামাজ আদায় করা।

খতম তারাবি হল রমজান মাসে সম্পূর্ণ কোরআন সহকারে তারাবির নামাজ আদায় করা। উভয় পদ্ধতি ইসলামে অনুমোদন করে। তবে খতম তারাবিতে সওয়াব বেশি, সুরা তারাবির মাধ্যমে নামাজ আদায় করলেও নামাজ আদায় হবে।



Mohilader Tarabi  Namaz Porar Niyom তারাবির নামাজ পড়ার নিয়ম


এশার নামাজের চার রাকাত ফরজ ও দুই রাকাত সুন্নত এর পর এবং বিতের নামাজের আগে দুই রাকাত করে ১০ সালামে যে ২০ রাকাত নামাজ আদায় করা হয় আর এ নামাজকে মূলত তারাবির নামাজ বলা হয়।


তারাবির নামাজ কিভাবে পড়বেন?



দুই রাকাত নামাজ আদায় করে সালাম ফিরিয়ে নামাজ শেষ করা আবার দুই রাকাত নামাজ পড়া এভাবে চার রাকাত আদায় করার পর একটু বিশ্রাম নেওয়া।

বিশ্রামের সময় তাজবি তাহলীল পড়া দোয়া করা তারপর আবার দুই রাকাত দুই রাকাত করে আলাদা আলাদা নিয়তে তারাবি আদায় করা।


জামাতে তারাবির নামাজ পড়ার নিয়ম Mohilader Tarabi  Namaz Porar Niyom 


ফরজ নামাজ ব্যতীত অন্য সকল নামাজ একাকী আদায় করা উত্তম কিন্তু তারাবি নামাজ ব্যতিক্রম রয়েছে তারাবির নামাজ জামাতের সঙ্গে আদায় করা শরীয়ত সম্মত বরং তারাবি একাকী আদায় করা আছে জামাতবদ্ধভাবে আদায় করা অধিক সওয়াবের কারণ এবং উত্তম।

কারণ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে তারাবির নামাজ জামাতে আদায় করেছেন এবং জামাতে আদায়ের ব্যাপারে তাগিদ দিয়েছেন।

মহিলাদের তারাবির নামাজ পড়ার নিয়ম | তারাবির নামাজের নিয়ত | পঞ্চম পর্ব |  Tarabir Namajer Niyom | 
মহিলাদের তারাবি নামাজ পড়ার নিয়ম প্রাক্টিক্যাল দেখুন | Femal Taraweeh  
মহিলাদের তারাবির নামাজ পড়ার নিয়ম | তারাবি নামাজের নিয়ম |Mohilader Tarabi  Namaz Porar Niyom 
তারাবিহ নামাজ পড়ার নিয়ম | তারাবির নামাজ পড়ার সঠিক নিয়ম 
তারাবির নামাজের প্রাক্টিক্যাল নিয়ম | মহিলাদের তারাবির নামাজের নিয়ম 
তারাবির নামাজের প্রাক্টিক্যাল নিয়ম | মহিলাদের তারাবির নামাজের নিয়ম - 
মহিলাদের তারাবি নামাজের নিয়ম | mohilader tarabi namaz | তারাবির নামাজের দোয়া | tarabi namaz dua 
মেয়েদের তারাবির নামাজ পড়ার নিয়ম - মেয়েদের নামাজ বাড়িতে না মসজিদে
মহিলাদের তারাবির নামাজ পড়ার নিয়ম | তারাবির নামাজের নিয়ত | Tarabir  Namajer Niyom 2023
মহিলাদের তারাবির নামাজের নিয়ম 
মহিলাদের সম্পূর্ণ ২০ রাকাত তারাবির নিয়ম | mohilader tarabi namaz |
তারাবির নামাজের নিয়ত অর্থ সহ | তারাবির নামাজের নিয়ত আরবিতে | 

If you have any doubts please let me know

Previous Post Next Post