আইপিএল ম্যাচের জন্য ভারতের স্টেডিয়ামের তালিকা।।List of IPL stadiums

 আইপিএল ম্যাচের জন্য ভারতের স্টেডিয়ামের তালিকা:


ওয়াংখেড়ে  স্টেডিয়াম- মুম্বাই


 ওয়াংখেড়ে স্টেডিয়াম ভারতের মুম্বাই শহরে অবস্থিত একটি ক্রিকেট স্টেডিয়াম।উল্লেখিত এই স্টেডিয়ামে দর্শক এর ধারণক্ষমতা প্রায় 45 হাজার ।অতীতে এই মাঠে অনেক হাইপ্রোফাইল ক্রিকেট খেলা হয়েছে,  যার মাঝে রবি শাস্ত্রী একটি অফার ছয়টা ছয় মারা থেকে শুরু করে 2011 ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল অনুষ্ঠিত হয়।  যেখানে ভারত দ্বিতীয় বারের মতো ওডিআই ক্রিকেট বিশ্বকাপ জয় করে।  এছাড়া এই স্টেডিয়াম শচীন টেন্ডুলকারের আন্তর্জাতিক টেস্ট ক্যারিয়ারের ঐতিহাসিক শেষ ম্যাচের সাক্ষী হয়ে আছে। 

ওয়াংখেড়ে স্টেডিয়াম- মুম্বাই


ওয়াংখেড়ে স্টেডিয়াম হল ভারতের মুম্বাইয়ের একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। এটি মুম্বাই ক্রিকেট দল এবং আইপিএল ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সের হোম গ্রাউন্ড। এই স্টেডিয়ামটি মহারাষ্ট্রের দক্ষিণ মুম্বাইয়ের চার্চগেট এলাকায় মেরিন ড্রাইভ-আরব সাগরের কাছে অবস্থিত।


 চিপকে স্টেডিয়াম- চেন্নাই


এমএ চিদাম্বরম স্টেডিয়াম ভারতের চেন্নাই অবস্থিত আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম। পূর্বে এই স্টেডিয়ামটি চিপকে স্টেডিয়াম ও মাদ্রাসা ক্রিকেট ক্লাব মাঠ নামে পরিচিত ছিল। 1916 সালে এটি প্রতিষ্ঠিত হয় । ভারতের সর্বাপেক্ষা প্রাচীন স্টেডিয়াম হিসাবে অদ্যাবধি ব্যবহৃত হয়ে আসছে । প্রাক্তন বিসিসিআই সভাপতি এমএ চিদম্বরমের সমর্থনে এই স্টেডিয়ামের নামকরণ হয়েছে।ঘরোয়া প্রথম শ্রেণীর ক্রিকেটে তামিলনাড়ু ক্রিকেট দল এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের বিশেষ অধিকার প্রাপ্ত দল চেন্নাই সুপার কিংস মাটিকে নিজেদের প্রধান মাঠ হিসেবে ব্যবহার করে থাকে । তিনটি বিশ্বকাপের সাতটি খেলা এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে ।

চিপকে স্টেডিয়াম- চেন্নাই


এম. এ. চিদম্বরম স্টেডিয়াম (তামিল: மு. அ. சிதம்பரம் மைதானம்) ভারতের চেন্নাইয়ে অবস্থিত আন্তর্জাতিকমানের ক্রিকেট স্টেডিয়াম। পূর্বে এ স্টেডিয়ামটি চেপবক্কম স্টেডিয়াম ও মাদ্রাজ ক্রিকেট ক্লাব মাঠ নামে পরিচিত ছিল। ১৯১৬ সালে এটি প্রতিষ্ঠিত হয়। ভারতের সর্বাপেক্ষা প্রাচীন স্টেডিয়াম হিসেবে অদ্যাবধি ব্যবহৃত হয়ে আসছে। প্রাক্তন বিসিসিআই সভাপতি এম. এ. চিদম্বরম সম্মানার্থে এ স্টেডিয়ামের নামকরণ হয়েছে। ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে তামিলনাড়ু ক্রিকেট দল এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এ বিশেষ অধিকারপ্রাপ্ত দল চেন্নাই সুপার কিংস মাঠটিকে নিজেদের প্রধান মাঠ হিসেবে ব্যবহার করে থাকে। তিনটি ক্রিকেট বিশ্বকাপের ৭টি খেলা এ স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে।


 নরেন্দ্র মোদি স্টেডিয়াম- আহ্মেদাবাদ


নরেন্দ্র মোদির স্টেডিয়াম পূর্ব পরিচিতি হিসেবে সরদার প্যাটেল স্টেডিয়াম ভারতের প্রধান ক্রিকেট স্টেডিয়াম গুলির মধ্যে অন্যতম একটি, যেটি আহমেদাবাদের মতে রাতে অবস্থিত। এটির অবস্থানের কারণে,  বিভ্রান্তি এড়াতে স্টেডিয়ামটিকে সাধারণত মোতেরা স্টেডিয়াম নামে অভিহিত করা হয়,  কারণ আহমেদাবাদের একই নামের আরেকটি স্টেডিয়াম রয়েছে।  সরদার প্যাটেল স্টেডিয়াম গুজরাট ক্রিকেট এসোসিয়েশনের মালিকানাধীন এবং পশ্চিমাঞ্চলীয় উপকূলে অবস্থিত।  স্টেডিয়ামটিতে রাতে ও দিনে খেলার জন্য সুবিশাল ফ্লাডলাইট রয়েছে এবং এখানে নিয়মিতভাবে টেস্ট ও একদিনের আন্তর্জাতিক ম্যাচ ওডিআই অনুষ্ঠিত হয়ে থাকে।

নরেন্দ্র মোদি স্টেডিয়াম- আহ্মেদাবাদ


নরেন্দ্র মোদি স্টেডিয়াম, ভারতের আহমেদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল স্পোর্টস কমপ্লেক্সে অবস্থিত একটি ক্রিকেট স্টেডিয়াম। এটি বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম, যেখানে 132,000 দর্শকের বসার ক্ষমতা রয়েছে


 ফিরোজ শাহ  কোটলা স্টেডিয়াম দিল্লি


অরুণ জেটলি স্টেডিয়াম পূর্বে ফিরোজ শাহ কোটলা মাঠ ভারতের দিল্লির বাহাদুর শাহ জাফর অবস্থিত ক্রিকেট স্টেডিয়াম। 1883 সালে এটি প্রতিষ্ঠিত হয়। দিল্লি  ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশন কর্তিক  এই মাঠ নিয়ন্ত্রিত ও পরিচালিত হচ্ছে। কলকাতার ইডেন গার্ডেন এর পরেই এই মাঠ ভারতের দ্বিতীয় প্রাচীনতম আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এর মর্যাদা পায় । 2015 সাল পর্যন্ত ভারত ক্রিকেট দল টেস্টে 28 বছরে একদিনের আন্তর্জাতিক 10 বছরেরও অধিক সময় ধরে অপরাজিত অবস্থান রয়েছে । 2008 সাল থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের অন্যতম দল দিল্লি মাঠটিকে নিজেদের প্রশিক্ষণের কাজে ব্যবহার করে আসছে।

ফিরোজ শাহ  কোটলা স্টেডিয়াম দিল্লি


অরুণ জেটলি স্টেডিয়াম হল দিল্লি ও জেলা ক্রিকেট অ্যাসোসিয়েশনের মালিকানাধীন এবং পরিচালিত একটি ক্রিকেট স্টেডিয়াম এবং বাহাদুর শাহ জাফর মার্গ, নয়াদিল্লিতে অবস্থিত। এটি 1883 সালে ফিরোজ শাহ কোটলা স্টেডিয়াম হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং নিকটবর্তী কোটলা দুর্গের নামে নামকরণ করা হয়েছিল।

এম  চিন্নাস্বামী  স্টেডিয়াম ব্যাঙ্গালোর


এম চিন্নাস্বামী স্টেডিয়াম বেঙ্গালুরু এলাকায় অবস্থিত ভারতের অন্যতম আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।  পূর্বে  কর্ণাটক  টেস্ট ক্রিকেট অ্যাসোসিয়েশন নামে পরিচিত ছিল।  পরবর্তীতে টিএসসি এতে চার দশকেরও অধিক সময় জড়িত ও 1977 থেকে 1980 মেয়াদে ডিসিসিআইয়ের সভাপতি এম চিন্নাস্বামী প্রতি শ্রদ্ধা প্রদর্শন পূর্বক বর্তমান নামে পরিচিতি ঘটানো হয়েছে।স্টেডিয়ামের দর্শক ধারন সক্ষমতা 36000. টেস্ট, ওডিআই, প্রথম শ্রেণীর ক্রিকেট সহ সংগীত ও সাংস্কৃতিক অনুষ্ঠান নিয়মিতভাবে এখানে অনুষ্ঠিত হয়.

এম  চিন্নাস্বামী  স্টেডিয়াম ব্যাঙ্গালোর


চিন্নাস্বামী স্টেডিয়াম (কন্নড়: ಎಂ ಚಿನ್ನಸ್ವಾಮಿ ಕ್ರೀಡಾಂಗಣ) কর্ণাটকের বেঙ্গালুরু এলাকায় অবস্থিত ভারতের অন্যতম আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। পূর্বে কর্ণাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশন (কেএসসিএ) নামে এটি পরিচিত ছিল। পরবর্তীতে কেএসসিএতে চার দশকেরও অধিক সময়ে জড়িত ও ১৯৭৭ থেকে ১৯৮০ মেয়াদে বিসিসিআইয়ের সভাপতি এম.


 ইডেন গার্ডেন স্টেডিয়াম কলকাতা


ইডেন গার্ডেন স্টেডিয়াম ভারতের একটি প্রাচীনতম ক্রিকেট স্টেডিয়াম. 1864 সালে এই স্থাপনাটি নির্মাণ করা হয়েছিল. ইডেন গার্ডেন্স ভারতের কলকাতায় অবস্থিত একটি ক্রিকেট খেলার মাঠ. ক্রিকেট টিম এবং আইপিএলের কলকাতা নাইট রাইডার এর হোম গ্রাউন্ড এর পাশাপাশি এটি বিভিন্ন টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলার ভেন্যু হিসেবে সম্যক সর্বোচ্চ জনপ্রিয় পরিচিতি অর্জন করেছে. স্টেডিয়ামটির অধিকারী ইন্ডিয়ান আর্মি.প্রথম শ্রেণীর ক্রিকেট ম্যাচ, এই মাঠে 1917 থেকে 18 সালে প্রথমবার খেলা হয় এবং প্রথম টেস্ট ম্যাচ খেলা হয় 1934 সালে. এই মাঠে প্রথম একদিনের আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট খেলা হয় 18 ফেব্রুয়ারি 1987 ভারত এবং পাকিস্তানের মধ্যে. 1987 সালের ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল এই মাঠে অনুষ্ঠিত হয়.


ইডেন গার্ডেন স্টেডিয়াম কলকাতা


আইপিএল,আইপিএলে সেরা কিন্তু ভারতের দলে ব্যর্থ,আইপিএলে সুপার হিট কিন্তু ভারতের দলে বাজে,ভারতীয় ক্রিকেটের ৫ অবহেলিত ক্রিকেটারদের তালিকা,ভারতের বড় ৫টি ক্রিকেট স্টেডিয়াম,ভারতের সবথেকে বড় ৫টি ক্রিকেট স্টেডিয়াম,বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম,মিরপুর স্টেডিয়াম,বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম,আইপিএলের ব্যাটসম্যান,বড় ক্রিকেট স্টেডিয়াম,আইপিএলের সেরা ক্রিকেটার,আইপিএলের সেরা মিডেল অর্ডার জুটি,বিশ্বের বড় ৫টি ক্রিকেট স্টেডিয়াম,সেরা ১০ ধনী ক্রিকেটারদের তালিকা

If you have any doubts please let me know

Previous Post Next Post