জন্ম নিবন্ধনের জন্য আবেদন

অনলাইন জন্ম নিবন্ধন করার নিয়ম । How to Apply for Birth Certificate Online
অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম ২০২২, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম আছে, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম এসএসসি, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম এবং, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম কি, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম কানুন, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম গণিত, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম চিত্রসহ, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম ছেলেদের, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম ছবি, জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম, জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম ২০২,১ জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম, জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম ২০২১, জন্ম নিবন্ধন ফরম পূরণের নিয়ম, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম ডাউনলোড, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম থাকলেও, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম প্রযোজ্য, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম পালন, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম ভিডিও, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম যা, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম রয়েছে, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম লঙ্ঘন, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম লিখ, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ, অনলাইনে জন্ম নিবন্ধন ফরম পূরণ, অনলাইন জন্ম নিবন্ধন ফরম পূরণ, অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম শর্টকাট অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম 2018 অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ, অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩ How to Apply for Birth Certificate Online birth certificate online, birth certificate online apply,how to apply for birth certificate online,birth certificate, birth certificate online registration bd, online birth registration bangladesh 2023, online birth registration bangladesh 2023, জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম, জন্ম নিবন্ধন অনলাইন, জন্ম সনদ অনলাইন করার নিয়ম, নতুন জন্ম সনদ করার নিয়ম, kivabe jonmo nibondhon online korben, jonmo sonod online apply, bdris.gov.bd login, kivabe jonmo nibondhon abedon korbo, জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2023


আসসালামুয়ালাইকুম প্রিয় বাংলাদেশী ভাই বোনেরা কেমন আছেন আশা করি সবাই অনেক বেশি ভাল আছেন।জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম



অনলাইন জন্ম নিবন্ধন করার নিয়ম 


আমাদের বাংলাদেশ সরকার আমাদেরকে একটি নিয়ম করে দিছেন বাচ্চা জন্মগ্রহণ করার পরে তাদের জন্ম নিবন্ধন করা।আসলে বিশ্বে সমস্ত কান্ট্রিতেই আছে যখন শিশু জন্ম ভূমিষ্ঠ হন তখনই সাথে সাথে তাদের জন্ম নিবন্ধন করেন তাদের সাথে সাথে বাংলাদেশ সরকার ও সেই নিয়মটি চালু করেছেন তার জন্য অনেক ধন্যবাদ বাংলাদেশ সরকারকে।


জন্ম নিবন্ধন অনলাইন 


অনলাইন জন্ম নিবন্ধন যাচাই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই জন্ম নিবন্ধন যাচাই অনলাইন জন্ম নিবন্ধন অনলাইন চেক ভোটার আইডি কার্ড অনলাইন কঁপি 2023 অনলাইন জন্ম নিবন্ধন জন্ম নিবন্ধন অনলাইন আবেদন অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2023 জন্ম নিবন্ধন ডাউনলোড জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন

আজকে আমি আপনাদের এই পোস্ট মাঝে  দেখাব সেটি হল কিভাবে আপনি জন্ম নিবন্ধন করবেন কিভাবে মোবাইলে, কিভাবে জন্ম নিবন্ধনের কার্ড অনলাইনে এপ্লাই করবেন।


অনলাইন জন্ম নিবন্ধন করার নিয়ম


জন্ম নিবন্ধন কিভাবে করতে হয়? শিশুর বা কোন ব্যক্তির জন্ম নিবন্ধন করার জন্য প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। তারপর প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি ও অনলাইন আবেদনের প্রিন্ট কপি নিয়ে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন, পৌরসভা বা ইউনিয়ন পরিষদ অফিসে জমা দিতে হবে।


জন্ম নিবন্ধন কোথায় কোথায় দরকার


এখন বাংলাদেশে আপনি কোন কিছু করতে গেলে জন্ম নিবন্ধন দরকার। যেমন আপনি যদি একটি ভোটার আইডি কার্ড করতে যান সেখানে আপনার জন্ম নিবন্ধন দরকার, আপনি যদি পাসপোর্ট করতে যান সেখানে আপনার জন্ম নিবন্ধন দরকার , আপনি যদি কোন স্কুল কলেজ বা মাদ্রাসা কোথায় ভর্তি হতে যাবেন সেখানে আপনার জন্ম নিবন্ধন দরকার।


জন্ম নিবন্ধন কেন গুরুত্বপূর্ণ


তাই জন্ম নিবন্ধন আমাদের অনেক গুরুত্বপূর্ণ যাই হোক কথা না বাড়িয়ে আমি আপনাদেরকে বিস্তারিত দেখিয়ে দেই কিভাবে আপনারা মোবাইলের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করবেন এবং জন্ম নিবন্ধন এপ্লাই করবেন। 


জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 


এখন থেকে জন্ম নিবন্ধন বা জন্ম সনদ আপনি আপনার হাতের মোবাইল দিয়ে একদম ইজি ভাবে করতে পারেন । এজন্য আপনার কারো কাছে যাওয়ার দরকার নেই, যারা একটি এন্ড্রয়েড মোবাইল চালান এবং ফেসবুকে ইউটিউব চালান তাদের জন্য একদম ইজি, কিভাবে জন্ম সনদ অনলাইনে করবেন এক এক করে বিস্তারিত রয়েছে এই পোষ্টের মাধ্যমে, এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে সম্পূর্ণ তুলে ধরা হবে কিভাবে আপনার জন্ম নিবন্ধন বা জন্ম সনদ অনলাইনে এপ্লাই করবেন ও কিভাবে জন্ম সনদ এপ্লাই করা কার্ডটি আপনার হাতে পাবেন। 


সর্ব প্রথম  আপনার হাতের এন্ড্রয়েড মোবাইল হাতে নিন এবং সেটি দিয়ে আপনি গুগল ক্রোম ব্রাউজারটি সিলেক্ট করুন বা ওপেন করুন


এবার লেখুন  সার্চ ক্রুন.


bdris.gov.bd 

এই লেখাটি গুগলে লেখে সার্চ করার পরে এভাবে আপনার সামনে একটি পেজ চলে আসবে আপনি এখান থেকে জন্ম নিবন্ধন আবেদন এটার উপরে টাচ করুন।




অনলাইন জন্ম নিবন্ধন করার নিয়ম
জন্ম নিবন্ধন সনদ আপনার কোন ঠিকানার অফিস থেকে আপনি সংগ্রহ করতে চান

জন্ম নিবন্ধন আবেদন এটার উপরে টাচ করার পর এভাবে একটি পেইজ আসবে, এখন কথা হল আপনি কোনটি সিলেক্ট করবেন আমি আপনাদের বলব আপনি স্থায়ী ঠিকানায় সিলেক্ট  করবেন আর যারা প্রবাসে আছেন ইচ্ছা করলে প্রবাস সেটাকে সিলেক্ট করেও আপনি ফর্ম পূরণ করতে পারেন। আমি আপনাদেরকে স্থায়ী ঠিকানা সিলেক্ট করে দেখিয়ে দিচ্ছি।

আপনারা এবার পরবর্তী বাটনে টাচ করুন


জন্ম নিবন্ধনের জন্য আবেদন - Bdris.gov.bd



এরপর নিচে স্কিনশট আপনারা দেখতে পাচ্ছেন এখানে একটি ফর্ম রয়েছে আপনাদের এই ফর্মটি সুন্দর করে পূরণ করতে হবে।এখন আপনার দেখতে পাচ্ছেন একটি নতুন ফরম চলে এসেছে নতুন জন্ম নিবন্ধন জন্য আবেদন একটি ফরম। এই ফর্মটি পূরণ পূরণ করা অনেক গুরুত্বপূর্ণ। তবে আপনাদেরকে বলব এই ফর্মটি যখন পূরণ করবেন আস্তে আস্তে দেখে দেখে বুঝে বুঝে তারপরে আপনারা আপনাদের ঠিকানাটি বসানোর চেষ্টা করবেন। আপনারা যদি এই ফর্মটি পূরণ করার সময় আপনার ঠিকানা বা আপনার নাম বা আপনার বাবার নাম বা জন্মের তারিখ যেটি ভুল দেন আপনি যখন ভোটার আইডি কার্ড বা পাসপোর্ট করতে যাবেন আপনার কিন্তু সমস্ত কিছু ভুল হয়ে যাবে আর এগুলো ঠিক করতে হলে আপনাকে অনেক সমস্যা ভোগ করতে হবে, তাই আমি বলব আপনারা খুব মনোযোগ সহ করে পূরণ করবেন।


অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন ফরম পূরণ করার নিয়ম ২০২৩


 যদি আপনার স্কুলের কোন সার্টিফিকেট থাকে তাহলে সেই সার্টিফিকেট এ যেই নাম আছে সেই সার্টিফিকেটের নাম ব্যবহার করবেন । আপনার সার্টিফিকেটে বাংলা যেভাবে নাম আছে এবং ইংরেজিতে যেভাবে নাম আছে সেইভাবে দেবেন, তারপর হল আপনার পিতা ও মাতার নাম আপনার পিতা-মাতার নাম ভোটার আইডি কার্ডে যেভাবে আছে সেভাবেই দেবেন একটু ভুল করবেন না। এখানে আপনার প্রথম দেখতে পাচ্ছেন নামের প্রথম অংশ বাংলায় এবং দ্বিতীয় আছে নামের শেষ অংশ বাংলায় যারা এটি করতে যাবেন অবশ্যই তারা জানেন আমাদের এলাকায় আমাদের যে নাম আছে নামের ।



সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম (২০২৩)

অনলাইন জন্ম নিবন্ধন করার সময় কিভাবে ফরম পুরন করবেন?

যেমন আপনার নাম আছে আবুল মিয়া। তাহলে আপনি প্রথম অংশে বসিয়ে দেবেন আবুল এবং দ্বিতীয় অংশে বসিয়ে দেবেন মিয়া, একইভাবে ইংরেজিতেও আপনি বসিয়ে দেবেন। তারপর হল জন্মের তারিখ আপনি আপনার জন্মতারিখটি সঠিক করে নেবেন সার্টিফিকেট যেভাবে আছে সেভাবে দেওয়ার চেষ্টা করবেন ভুল করবেন না। আপনি যখন ডেট অফ বার্থ জন্ম তারিখ বসাতে যাবেন তখন আপনার সামনে একটি নোটিশ চলে আসবে যদি আপনার কোন সার্টিফিকেট না থাকে তাহলে আপনার এক একটি এমবিবিএস ডাক্তার থেকে সার্টিফিকেট নিতে হবে বা প্রধান পত্র নিতে হবে সেখানে আপনি আপনার জন্ম তারিখ দিয়ে নিতে হবে। তারপর আপনি যখন এ জন্ম নিবন্ধনের ফরম ফিলাপ করা শেষ হয়ে যাবে যখন ফিলাপ ফরমটি জমা দিবেন তখন অবশ্যই এই ডাক্তারে সার্টিফিকেটটি তার সাথে জমা দিতে হবে।

অনলাইনে আবেদন করার সময় আমার বাংলায় লেখা যাচ্ছে না, আমি কি করতে পারি


অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করার করতে কি কি লাগে??


তারপর আপনার এখানে তিনটি ডকুমেন্ট থাকা দরকার একটি হলো মা বাবার এনআইডি কার্ড অথবা মা-বাবার জন্ম সনদ আর একটি হল আপনার ডাক্তারি সার্টিফিকেট যদি আপনার ডাক্তারি সার্টিফিকেট থাকে তাহলে অবশ্যই নিচে লেখা দেখতে পাচ্ছেন আমার কাছে এই ডকুমেন্ট আছে এটি সিলেক্ট করবেন আপনার কাছে যদি এই তিনটি ডকুমেন্ট না থাকে তাহলে আপনি জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে এপ্লাই করতে পারবেন না। তারপরে লেখা আসে আপনার পিতা-মাতার কততম সন্তান আপনি আপনারা যদি পাঁচ ভাই বোন হন আর আপনার চার নাম্বার হন আপনি চার নাম্বার দিবেন এখানে আপনি ছেলে না মেয়ে তার কোন সিলেক্ট করতে হবে না। 



অনলাইন জন্ম নিবন্ধন যাচাই



তারপর আছে লিঙ্গ অবশ্যই আপনি কোন লিঙ্গ মহিলা বা পুরুষ বা তৃতীয় লিঙ্গ যেতে হয় সেটি আপনি সিলেক্ট করবেন। তারপর নিচে দেখতেই পাচ্ছেন জাতীয় পত্র নাম্বার এটি আপনি না দিলেও চলবে, একটি গুরুত্বপূর্ণ কথা হল আপনারা প্রত্যেকটি লেখার সামনে দেখতে পাবেন স্টার আছে লাল কালারের আপনারা এটা নিয়ে বুঝতে হবে এই লাল কালার যেগুলো লেখা আছে প্রত্যেকটি আপনার ফর্ম পূরণ করতে হবে যেটির সামনে লাল কালার নাই সেটি পূরণ না করলেও আপনাকে চলবে।


জন্ম নিবন্ধন জন্মস্থানের ঠিকানা


প্রথম লেখা আছে দেশ এখানে বাংলাদেশ ডিফল্ট ভাবে থাকে তার পাশে বিভাগ আপনি যেই বিভাগ হন বরিশাল ঢাকা খুলনা বিভাগ হন সেই বিভাগ দেবেন, তারপর আপনার জেলা্আ‌পনি যেই জেলার আপনি দেবেন, তারপর সিটি কর্পোরেশন বা আপনার উপজেলা বা থানা বলা হয়, আপনি কোন ইউনিয়নের নাগরিক সে ইউনিয়নের নাম।  তারপরে আপনি কোন ডাকঘর বা কোন পোস্ট অফিসে সেটির দেবেন, ইংরেজিতে এবং বাংলায় তারপর আপনার গ্রাম কোন গ্রামে বা কোন মহল্লায় ইংরেজিতে এবং বাংলায়। 



অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করার সময় ঠিকানা কি ভাবে দিবেন?



তারপর আপনি কোন ইউনিয়নের এবং সেই ইউনিয়নের কত নম্বর ওয়ার্ডের সেই ওয়ার্ড নাম্বার দিতে হবে। এখানে যেগুলো বাংলা এবং ইংরেজিতে আছে এবং যে লেখাগুলোর সামনে লাল স্টার দেওয়া আছে অবশ্যই সেগুলো সুন্দর করে ফিলাপ করে নিবেন। আপনার বাসার নাম্বার দিতে হবে রোড নাম্বার দিতে হবে ইংরেজিতেও বাংলায়। যখন আপনার এই ফর্মটি পূরণ করা ফুল হয়ে যাবে তখন নিচে দেখতে পাচ্ছেন পরবর্তী একটি বাটন আছে আপনারা এই পরবর্তী বাটনে টাচ করুন।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই অনলাইন জন্ম নিবন্ধন আবেদন

অনলাইন জন্ম নিবন্ধনের আবেদন করতে কি মা বাবার ভোটার আইডি কার্ড লাগে ?


এবার পরবর্তী পেইজে আসার পরে লেখা আসে দেখেন নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন ,পিতা তথ্য এবং মাতা তথ্য, তবে এবার আপনাদের বলবো যখন আপনারা এই ফর্মটি পূরণ করবেন অবশ্যই আপনার মাতা পিতার ভোটার আইডি কার্ড এবং জন্ম নিবন্ধন কার্ড দুটি সামনে নিয়ে রাখবেন কারণ এখানে পিতা-মাতার নাম এবং তাদের জন্ম নিবন্ধনের নাম্বার ও নিত আইডি কার্ডের নাম্বার অবশ্যই আপনাদের দিতে হবে তাহলে অবশ্যই দেখে দেখে দিবেন যেন আপনাদের ভুল না হয়।
যখন এই ফর্মটি পূরণ হয়ে যাবে তখন নিচে আপনারা দেখতে পাচ্ছেন পরবর্তী আপনারা পরবর্তীতে উপর টাচ করুন


অনলাইন জন্ম নিবন্ধন যাচাই অনলাইন জন্ম নিবন্ধন আবেদন

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম



এরপর আপনি পরবর্তী পেজে চলে আসেন আসার পরে লেখা পাবেন একটু উপরের দিকে চলে যাবেন তাহলে পাবেন নতুন জন্ম নিবন্ধের জন্য আবেদন। আপনি কি নিম্নলিখিত কোন ঠিকানা আপনার স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহার করতে চান। আপনি এখানে সিলেট করে দেবেন কোনটাই নয়  






এরপর আপনার সামনে লেখা আসবে জন্মস্থানের ঠিকানাও অস্থায়ী ঠিকানা শুধু এটাই আপনার টিক চিহ্ন করে দিলেই আপনার সামনে অটোমেটিক পিছনের এড্রেস গুলো পূরণ হয়ে যাবে।



নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন,জন্ম নিবন্ধন,জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম,জন্ম নিবন্ধন অনলাইন,জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম,জন্ম নিবন্ধনের জন্য আবেদন,নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন 2022,জন্ম নিবন্ধন সংশোধন,জন্ম নিবন্ধন আবেদন,জন্ম নিবন্ধন আবেদন ২০২৩,জন্ম নিবন্ধন আবেদন2022,কিভাবে জন্ম নিবন্ধন আবেদন করব,জন্ম নিবন্ধন রেজিষ্ট্রেশন,জন্ম নিবন্ধনের জন্য আবেদন 2023,নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন 2023,কিভাবে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হয়,জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড



জন্মস্থানের ঠিকানাও অস্থায়ী ঠিকানা একই এটা টিক চিহ্ন করে দিলেই আপনার সামনে অটোমেটিক পিছনের এড্রেস গুলো পূরণ হয়ে যাবে।






পরবর্তী বাটনে টাচ করুন


পরবর্তী পেইজে আসার পর এভাবে আপনার সামনে একটি পেইজ আসবে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন এখানে লেখা আছে আপনি যদি ১৮ বছর নিচে হন তাহলে অবশ্যই আপনার মা বাবার অভিভাবক যে আছে তার আবেদন করতে হবে কিন্তু আপনি নিজে করতে পারবেন না। 



নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন,জন্ম নিবন্ধন,জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম,জন্ম নিবন্ধন অনলাইন,জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম,জন্ম নিবন্ধনের জন্য আবেদন,নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন 2022,জন্ম নিবন্ধন সংশোধন,জন্ম নিবন্ধন আবেদন,জন্ম নিবন্ধন আবেদন ২০২৩,জন্ম নিবন্ধন আবেদন2022,কিভাবে জন্ম নিবন্ধন আবেদন করব,জন্ম নিবন্ধন রেজিষ্ট্রেশন,জন্ম নিবন্ধনের জন্য আবেদন 2023,নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন 2023,কিভাবে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হয়,জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড



পরবর্তীতে উপর টাচ করুন



এখানে আরো লেখা দেখতে পাচ্ছেন আবেদনাদিন সম্পর্ক এটি কার জন্য করবেন যদি নিজ হয় তাহলে নিজের জন্য নিজ দেবেনা অন্যজনের যদি হয় তার অন্য দিবেন। যদি আপনি নিজে হয়ে থাকেন তাহলে আপনার নাম এখানে চলে আসবে এবং এখানে আপনি একটি আপনার মোবাইল  নাম্বার অ্যাড করে দিবেন নিচে একটি ইমেইল এড্রেস ঠিকানা আছে। ইচ্ছে করলে আপনি ইমেইল এড্রেস দিতেও পারেন।







উপরে স্ক্রিনশট আপনার দেখতেই পাচ্ছেন কিছু নিয়ম নীতি লেখা আছে এখানে আমি আপনাদেরকে আগেই বলেছি আপনাদের তিনটি ফাইল আপলোড করতে হবে একটি হলো আপনার যদি কোন জুনিয়র সার্টিফিকেট থাকে সেটি অথবা আপনার ডাক্তারের সার্টিফিকেট ।অন্যটি হলো আপনার বাবার ভোটার আইডি কার্ড ,আরেকটি হলো আপনার  আম্মুর ভোটার আইডি কার্ড।







এই ফাইল তিনটি অ্যাড করতে হলে আপনারা দেখে নিচে দেখতে পাচ্ছেন প্লাস চিহ্ন লেখা আছে সংযোজন এর উপরে টাচ করুন। টাচ করার পরে আপনার সামনে তিনটি অপশন আসবে ক্যামেরা ক্যামেরা কানেকশন ফাইল আপনারা এখান থেকে তিন ভাবে আপনার ভোটার আইডি কার্ড বা আপনার সার্টিফিকেট এখান থেকে এড করতে পারবেন। সেটি হলো ক্যামেরা দিয়ে সাথে সাথে তুলে দিতে পারবেন আরেকটা আপনার আগে যদি ছবি তুলে থাকেন। তাহলে ফাইলসের ভিতর চলে যাবেন সেখান থেকে আপনার ওই ছবিটি নিয়ে আসবেন তবে আপনাদের মনে রাখতে হবে এর প্রত্যেকটি ভাইয়ের 100 কিলো বাইট এর ভিতরে হতে হবে।







আপনারা আপনার সেই ছবিটি সিলেক্ট করার পরে আপনাদের সামনে লেখা আসবে start আপনারা সেই স্টারের উপরে টাচ করুন। এভাবে আপনার তিনটি এক একটি করে সিলেক্ট করে স্টার্ট বাটন দিয়ে সাবমিট করতে হবে।



যখন আপনার সার্টিফিকেট আপনার বাবার ভোটার আইডি কার্ড আপনার আম্মুর ভোটার আইডি কার্ড করা হয়ে যাবে তখন নিচে লেখা আছে পরবর্তী আপনার 

<


অনলাইন জন্ম নিবন্ধন যাচাই
অনলাইন জন্ম নিবন্ধন আবেদন
অনলাইন জন্ম নিবন্ধন ডাউনলোড
জন্ম নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড pdf
জন্ম নিবন্ধন ফরম
পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম
জন্ম নিবন্ধন অনলাইন আবেদন ২০২১
জন্ম নিবন্ধন আবেদন যাচাই


আপনার পরবর্তী বাটনে ক্লিক করার পর আপনার সামনে এতক্ষণ যে যেগুলো ফরম পূরণ করেছেন সেগুলো সম্পূর্ণভাবে এখানে আসবে







 এখন আপনার কাজ হল এ টু জেড আপনি এক এক করে দেখবেন কোথায় কোন ভুল আছে কিনা, এখন পর্যন্ত আপনার ভুল থাকলে সেটি  সংশোধন করা যাবে । তাই এখানে নিচে দেখতে পাচ্ছেন পরবর্তী এবং পূর্ববর্তী যদি ভুল থাকে তাহলে আপনার  পূর্ববর্তীতে টাচ করে সেই পেইজে চলে যাবেন তাহলে সেখান থেকে আপনি সংশোধন করে নিতে পারবেন। আশা করি আপনারা বুঝতেই পারছেন কিভাবে ভুল থাকলে সেটি সংশোধন করবেন । যদি আপনার মনে করেন সম্পূর্ণ কিছু ঠিক আছে তাহলে আপনি সাবমিট এর জায়গায় ক্লিক করে দেন 




এখন আপনাকে অন্য একটি পেজে নিয়ে আসবে,








আপনারা দেখতে পাচ্ছেন সাকসেস (success) লেখা আসছে আবেদন পত্রটি সফলভাবে সাবমিট হয়েছে।

তারপর আপনারা দেখতে পারবেন জন্ম নিবন্ধন আবেদন সংশ্লিষ্ট কার্যক্রম দাখিল হয়েছে তার নিচে একটি নাম্বার আছে আবেদনপত্রের নাম্বার এই নাম্বারটি আপনাদের ভালোভাবে উঠিয়ে বা ডাউনলোড করে রেখে দিতে হবে নিচে আপনারা দেখতে পাচ্ছেন আবেদনপত্র প্রিন্ট করুন তাহলে আপনার এখান থেকে টাচ করবেন।


টাচ করার পরে এটি একটি পিডিএফ আকারে হয়ে যাবে ইচ্ছা করলে আপনি ডাউনলোড করে রাখতে পারেন এবং প্রিন্ট করে রাখতে পারেন।

সর্বশেষ কাজ হল আপনি এখন প্রিন্ট পেপারটি বাইর করবেন , তারপর আপনার যদি সার্টিফিকেট বা আপনার ডাক্তারি সার্টিফিকেট আপনার আব্বুর ভোটার আইডি কার্ড এবং জন্ম নিবন্ধন কার্ড আপনার আম্মুর ভোটার আইডি কার্ড ও জন্ম নিবন্ধন কার্ড এগুলো নিয়ে আপনি ইউনিয়ন পরিষদ অথবা নির্বাচন কমিশন অফিসে জমা দেবেন। জমা দেওয়ার পর তারা হয়তো দুই এক সপ্তাহ আপনাকে সময় দেবে কারণ এটি তারা জাস্টিফাই করবেন বা অবজারভেশন করবেন । আপনার জন্ম নিবন্ধন ঠিক আছে কিনা।তারপর যদি ঠিক থাকে আপনাকে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। আপনি তখন ইউনিয়ন পরিষদ থেকে এটিকে সংগ্রহ করতে পারবেন গেলে আপনাকে চেয়ারম্যান অথবা ইউনিয়নে যে সচিব থাকে সে আপনাকে একটি সিল মেরে দেবে তাহলে আপনার হয়ে গেল জন্ম নিবন্ধনের কার্ড।

উপসংহার

 আশা করি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করতে হয়। কিভাবে জন্ম নিবন্ধন অনলাইনে মোবাইলে আবেদন করতে হয়। কিভাবে জন্ম নিবন্ধন অনলাইনে আবেদন করতে হয়।
ki vabe jonmo nibedhon korben


Extra Tag- 

অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩ How to Apply for Birth Certificate Online birth certificate online, birth certificate online apply,how to apply for birth certificate online,birth certificate, birth certificate online registration bd, online birth registration bangladesh 2023, online birth registration bangladesh 2023, জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম, জন্ম নিবন্ধন অনলাইন, জন্ম সনদ অনলাইন করার নিয়ম, নতুন জন্ম সনদ করার নিয়ম, kivabe jonmo nibondhon online korben, jonmo sonod online apply, bdris.gov.bd login, kivabe jonmo nibondhon abedon korbo, জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2023 

If you have any doubts please let me know

Previous Post Next Post