মোটর গাড়ির ইন্সুরেন্স কত প্রকার,মোটর গাড়ির ইন্সুরেন্স কি কি লাগে।

মোটর ইন্সুরেন্স কত প্রকার,মোটর গাড়ির ইন্সুরেন্স কি কি লাগে।মোটর বীমা | গাড়ির বীমা


মোটর বীমা: নিরাপদ রাইডের জন্য একটি প্রয়োজনীয়তা! Updated on February 9, 2023 , 16226 views মোটরবীমা অপ্রত্যাশিত ঝুঁকির কারণে ক্ষতি বা ক্ষতির বিরুদ্ধে আপনার গাড়ির (গাড়ি, ট্রাক, ইত্যাদি) সুরক্ষা প্রদান করে। এটি মূলত আর্থিক ক্ষতি কভার করে যা দুর্ঘটনা, চুরি বা প্রাকৃতিক/মানবসৃষ্ট বিপর্যয় থেকে উদ্ভূত হতে পারে। 


মোটর বীমা | গাড়ির বীমা | গাড়ী বীমা কোম্পানি


মোটর বীমা গাড়ির বীমা নামেও পরিচিত/গাড়ী বীমা/স্বয়ং বীমা. বহনতৃতীয় পক্ষের বীমা একটি আইনি প্রয়োজন। মোটর যানবাহন আইন, 1988, বাধ্যতামূলক করে যে মোটর বীমা ছাড়া গাড়ি চালানো আইনত অপরাধ। মোটর ইন্স্যুরেন্সের প্রকারভেদ মোটর বীমা বা গাড়ি বীমার প্রকারগুলিকে বিস্তৃতভাবে নিম্নরূপ শ্রেণীবদ্ধ করা যেতে পারে- 


অনলাইনে মোটর সাইকেল ইনস্যুরেন্স


মোটরসাইকেল ইন্সুরেন্স,ইন্সুরেন্স ফেল হলে জরিমানা,প্রাইভেট গাড়ির কাগজ পত্র বিস্তারিত,গাড়ির কাগজ কি কি,প্রাইভেট গাড়ির কাগজ পত্র কয়টি,গাড়ির কাগজ কয়টি,মোটরসাইকেল ইনস্যুরেন্স,মোটরসাইকেলের সকল প্রকার কাগজ পাতি,গাড়ির ইঞ্জিন কিভাবে কাজ করে,মোটর ড্রাইভিং লাইসেন্স,গাড়ির যন্ত্রাংশ পরিচয়,গাড়ির পার্টস নাম,গাড়ির যন্ত্রাংশ পরিচিতি,গাড়ির বিভিন্ন পার্টস এর নাম,গাড়ির পার্টস এর নাম,গাড়ির কাগজ ৪টি না ৫টি দেখুন বিস্তারিত


গাড়ির ইন্সুরেন্স সম্পর্কিত প্রশ্ন ও তার সমাধান


1. ব্যক্তিগত গাড়ী বীমা গাড়ির বীমা আপনার নিজের গাড়ি বা তৃতীয় পক্ষের দুর্ঘটনাজনিত ক্ষতি বা ক্ষতির বিরুদ্ধে কভারেজ দেয়। সমস্ত গাড়ির মালিকের জন্য একটি মোটর/গাড়ি বীমা থাকা বাধ্যতামূলক৷ এর পরিমাণপ্রিমিয়াম এই নীতির জন্য গাড়ির তৈরি এবং মূল্যের উপর নির্ভর করবে, যে রাজ্য থেকে গাড়িটি নিবন্ধিত হয়েছে এবংম্যানুফ্যাকচারিং বছর


 2. টু হুইলার বীমা টু হুইলার বীমা দুর্ঘটনার মতো অপ্রত্যাশিত ঘটনা থেকে গাড়ির মালিককে রক্ষা করে। একটি দুই চাকার বীমা পলিসি অনুমোদিত যে কোনো দ্বারা প্রদান করা হয়বীমা কোম্পানি অধীনে নিবন্ধিতআইআরডিএআই অর্থাৎ ভারতের বীমা নিয়ন্ত্রক উন্নয়ন কর্তৃপক্ষ। 


3. তৃতীয় পক্ষের বীমা নাম অনুসারে, এটি দুর্ঘটনায় আহত তৃতীয় ব্যক্তিকে কভার করে। থার্ড পার্টি ইন্স্যুরেন্স আপনার গাড়ি ব্যবহার করার সময় শুধুমাত্র তৃতীয় পক্ষের ক্ষতি - মৃত্যু, শারীরিক আঘাত এবং তৃতীয় পক্ষের সম্পত্তির ক্ষতির কারণে উদ্ভূত আপনার আইনি দায় কভার করে৷ এই পলিসি গাড়ি বা বীমাকৃতের ক্ষতির ফলে সৃষ্ট ক্ষতি কভার করে না। তৃতীয় পক্ষের বীমা থাকা আপনাকে তৃতীয় পক্ষের দায় থেকে উদ্ভূত যেকোনো আইনি প্রতিক্রিয়া থেকে দূরে রাখে। ভারতের আইন অনুসারে তৃতীয় পক্ষের বীমা বহন করা বাধ্যতামূলক।


 4. ব্যাপক বীমা ব্যাপক বীমা এক ধরনের বীমা যা তৃতীয় পক্ষের ক্ষতি/ক্ষতি সহ বীমাকৃত গাড়ির বা শারীরিক আঘাতের মাধ্যমে বিমাকৃত ব্যক্তির বিরুদ্ধে কভার প্রদান করে। এই স্কিমটি চুরি, আইনি দায়, ব্যক্তিগত দুর্ঘটনা, মনুষ্যসৃষ্ট/প্রাকৃতিক বিপর্যয় ইত্যাদির কারণে গাড়ির ক্ষতিও কভার করে . Get More Updates! Disclaimer: By submitting this form I authorize Fincash.com to call/SMS/email me about its products and I accept the terms of Privacy Policy and Terms & Conditions.Click Now 


5. বাণিজ্যিক যানবাহন বীমা নামটি ইঙ্গিত করে, এগুলি বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহৃত গাড়ি এবং ব্যক্তিগত উদ্দেশ্যে নয়। এই নীতিটি টেম্পোস, ট্রাক ইত্যাদির মতো পণ্য বহনকারী সমস্ত গাড়ির জন্য কভার প্রদান করে৷ একটি বাণিজ্যিক যানবাহন বীমা তৃতীয় পক্ষের দায়বদ্ধতার কারণে হতে পারে এমন আর্থিক ক্ষতির বিরুদ্ধে সুরক্ষা নিশ্চিত করে৷ এটি আপনার নিজের গাড়ির ক্ষতির জন্যও অর্থ প্রদান করে। মোটর বীমা কভারেজ এগুলি একটি মোটর বীমা পলিসিতে অন্তর্ভুক্ত নিম্নলিখিত বিপদগুলি। মানবসৃষ্ট বিপর্যয় যেমন চুরি, চুরি, দাঙ্গা, ধর্মঘট, বিস্ফোরণ, সন্ত্রাস ইত্যাদি। প্রাকৃতিক দুর্যোগ যেমন টাইফুন, ভূমিকম্প, বন্যা, আগুন, বজ্রপাত, ঝড় ইত্যাদি। তৃতীয় পক্ষের আইনি দায়বদ্ধতা সড়ক, রেল, বিমান বা নৌপথে ট্রানজিটের সময় মোটর বীমা দাবি মোটর বীমা দাবি প্রক্রিয়া প্রধানত গাড়ির ধরন এবং ক্ষতির প্রকৃতির উপর নির্ভর করবে। দাবি প্রক্রিয়া করার জন্য, বীমা গ্রহীতাকে বীমাকারীর কাছে আনুমানিক ক্ষতির বিশদ বিবরণ জমা দিতে হবে। বীমাকৃতকে ড্রাইভিং লাইসেন্স, পুলিশ রিপোর্ট, মেরামতের চূড়ান্ত বিল এবং ফিটনেস শংসাপত্রের নথি জমা দিতে হবে। বীমাকারী তারপর সাবধানে যানবাহনের ক্ষয়ক্ষতি পরিদর্শন করে। তৃতীয় পক্ষের দাবির ক্ষেত্রে, সম্পূর্ণ বিষয়টি উকিলের কাছে স্থানান্তরিত হয়। 


বাংলাদেশ গাড়ী বীমা কোম্পানি গাড়ি/মোটর বীমা প্রদানকারী কিছু শীর্ষ বীমা কোম্পানি হল- ICICI Lombard জেনারেল ইন্স্যুরেন্স ভার্টিক্স এক্সাসাধারণ বীমা TATA AIG জেনারেল ইন্স্যুরেন্স ওরিয়েন্টাল ইন্স্যুরেন্স দ্যনিউ ইন্ডিয়া আশ্বাস HDFC ERGO সাধারণ বীমা মোটর বীমা পুনর্নবীকরণ পলিসি নবায়ন মাত্র কয়েকটি ধাপে অনলাইনে করা যেতে পারে। বেশিরভাগ সমস্ত বীমা এবং ব্যাংকিং সেক্টর অনলাইনে চলে গেছে এবং উচ্চ প্রযুক্তি ব্যবহার করছে। আপনি আপনার বীমাকারীর অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন এবং মোটর বীমা পুনর্নবীকরণ করতে পারেন। পুনর্নবীকরণের আগে, আদর্শভাবে নীতিগুলি তুলনা করার, আপনার প্রিমিয়ামগুলি গণনা করার এবং সেই অনুযায়ী পরিকল্পনাটি পুনর্নবীকরণ করার পরামর্শ দেওয়া হয়৷ এখানে কিছু গুরুত্বপূর্ণ মোটর বীমা পলিসি পুনর্নবীকরণ টিপস আছে: 


পুনর্নবীকরণ তারিখ মিস করবেন না. সাধারণত, বীমা কোম্পানিগুলি গ্রাহকদের ইমেল বা এসএমএসের মাধ্যমে অনুস্মারক পাঠায়, পলিসির মেয়াদ শেষ হওয়ার বিষয়ে এবং তাদের এটি পুনর্নবীকরণের জন্য অনুরোধ করে। একই সময়ে, ফোন বা ল্যাপটপে নিজের জন্য একটি অনুস্মারক সেট করার পরামর্শ দেওয়া হয় যাতে আপনি পুনর্নবীকরণের তারিখটি পিছলে না যান৷ নীতিগত বিবরণ সাবধানে পূরণ করুন. নির্দেশাবলী অনুসরণ করুন, দুবার পুনরায় পরীক্ষা করুন এবং তারপরে অর্থপ্রদান করার পরবর্তী পদক্ষেপটি চালিয়ে যান।


 যদি আপনার নীতির মেয়াদ শেষ হতে সেট করা থাকে, তাহলে নো-ক্লেম বোনাস বিবেচনা করতে ভুলবেন না। আপনি যদি পুরো আগের বছর কোনো দাবি না করে থাকেন, তাহলে আপনি একটি জন্য যোগ্য হবেনডিসকাউন্ট আপনার প্রিমিয়ামে। যাইহোক, এই বিষয়ে কিছু T&C থাকতে পারে। অফার এবং ডিসকাউন্ট সবচেয়ে করুন. প্ল্যান পুনর্নবীকরণ করার সময়, অ্যাড-অন কভারের জন্য যাওয়ার কথা বিবেচনা করুন যা চিকিৎসা খরচ কভার এবং শূন্যের মতো বেশি কভারেজ অফার করেঅবচয় আবরণ. উপসংহার গাড়ি কেনার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল অবিলম্বে বীমা পলিসি পাওয়া। একটি পলিসি কেনার আগে, নিশ্চিত করুন যে আপনি একটি বিমাকারীর সন্ধান করছেন যিনি বিস্তৃত প্রদান করেনপরিসর নগদবিহীন দাবি, পর্যাপ্ত কভার, 24-ঘন্টা সহায়তা ইত্যাদির মতো বৈশিষ্ট্য। এছাড়াও, একটি মানসম্পন্ন পরিকল্পনা বেছে নিতে বিভিন্ন বীমাকারীদের সাথে মোটর বীমা পলিসির তুলনা করুন!. 

If you have any doubts please let me know

Previous Post Next Post