মোবাইল গরম কেন হয় ? Why is mobile hot?

মোবাইল গরম কেন হয় ? Why is mobile hot?
ডিসপ্লে ব্রাইটনেস বেশি রাখা। বেশি সময় ধরে ওয়াই-ফাই কানেক্ট করে রাখা। এফবি গেম বা অ্যাপ ব্যবহার করা। ব্যাকগ্রাউন্ডে অ্যাপ বা গেম চালু থাকা। মেমোরিতে বা ভাইরাস থাকা। ব্যাটারি ডাউন বা মোবাইলে ব্যাটারি দুর্বল থাকা। প্রসেসর এর কারণে মোবাইল গরম হয়। দুর্বল নেটওয়ার্কের কারণে মোবাইল গরম হয়।


যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল গরম হয় কেন?


একটি স্মার্ট ফোন গরম হওয়ার অনেক কারণ থাকতে পারে। কেবল একটি বিশেষ কারণে ফোন গরম হচ্ছে, সেটা কখনোই বলা যেতে পারে না।


অনেক সময় আপনার মোবাইল অতি গরম হওয়ার কারণ মোবাইলে ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা সেই অপ্রয়োজনীয় অ্যাপস গুলির জন্য হতে পারে।


তাছাড়া একটি খারাপ ব্যাটারি, খারাপ চার্জার বা মোবাইলে কোন হার্ডওয়ারের সমস্যা,

Battery overheating এর কারণ হয়ে দাঁড়াতে পারে।


মোবাইলের কিছু সাংঘাতিক ভাইরাস বা মালোয়ার (malware), অনেক সময় এই সমস্যার কারণ হাওয়া দেখা গেছে।


আসল কথা হলো, পড়তে গিয়ে স্মার্ট ফোন কিছু পরিমাণে গরম হবেই।


কিন্তু, এটা সমস্যা হয়ে তখন দাঁড়ায়, যখন মোবাইল এতটা গরম হয়ে পড়ে যে, আপনি সেটা ধরতেও ভয় করেন বা তাহলে অধিক বেশি গরম অনুভব করেন।


 মোবাইল গরম কেন হয় ?


অতিরিক্ত চার্জিং স্মার্টফোন গরম হওয়ার অন্যতম প্রধান কারণ। অনেক সময় নকল চার্জার ব্যবহারের কারণেই স্মার্টফোন গরম হতে শুরু করে। এছাড়াও স্মার্টফোনে ম্যালওয়্যার প্রবেশ করলেও ফোন গরম হতে শুরু করে। অপ্রয়োজনীয় অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকলেও ফোন গরম হতে পারে।


মোবাইল ফোন গরম হওয়ার কারন কি কি?


নিচে আমি কিছু সাধারণ এবং সুস্পষ্ট কারণ এর ব্যাপারে বলব যেগুলি মোবাইল হিটিং এর প্রধান কারণ।বেশি সময় ধরে মোবাইল প্রসেসের চাপ পড়ার ফলে, যে কোন স্মার্ট ফোন কিছুটা পরিমাণে গরম হওয়াটা স্বাভাবিক। কিন্তু অতিরিক্ত গরম হয়ে যাওয়ার তা বিপদের কারণ হতে পারে। যে যে কারণে ফোন তাড়াতাড়ি গরম হয়ে যায় তা নিচে উল্লেখ করা হলো:


ডিসপ্লে ব্রাইটনেস বেশি রাখা।

বেশি সময় ধরে ওয়াই-ফাই কানেক্ট করে রাখা।

এফবি গেম বা অ্যাপ ব্যবহার করা।

ব্যাকগ্রাউন্ডে অ্যাপ বা গেম চালু থাকা।

মেমোরিতে বা ভাইরাস থাকা।

ব্যাটারি ডাউন বা মোবাইলে ব্যাটারি দুর্বল থাকা।

প্রসেসর এর কারণে মোবাইল গরম হয়।

দুর্বল নেটওয়ার্কের কারণে মোবাইল গরম হয়।


প্রসেসর এর কারণে মোবাইল গরম হয়


মোবাইলের প্রদান পার্টস হিসাবে প্রসেসর কে ধরা যায়। আপনার মোবাইলটি যদি ওপেন থাকে আর আপনি যদি মোবাইলে কাজ নাও করেন তারপরও এই প্রসেসরের তার কাজ করতে থাকে। প্রসেসর এর ভিতরে ক্ষুদ্র ক্ষুদ্র ইলেকট্রনিক থাকে। 


আমরা যখন মোবাইলের মাধ্যমে কাজ করি ভাবি ভিডিও দেখে ডাউনলোড করি তখন এই ইলেকট্রনিক গুলি বেশি বেশি কাজ করে আর তখন তার তাপ উৎপন্ন হয় বেশি। পজেটি মোবাইলের বোর্ডের সাথে লাগানো থাকে তাই প্রসেসর গরম হলে মোবাইলটিও গরম হয়ে যায়।


আপনি যদি মোবাইল কিনতে যাবেন অবশ্যই যতটুকু সম্ভব পাওয়ারফুল প্রসেসর এর মোবাইল কেনার চেষ্টা করবেন।


ব্যাটারির কারণে মোবাইল গরম হয়


মোবাইল গরম না হওয়ার উপায়


মোবাইলের প্রযুক্তির উন্নতির সাথে সাথে মোবাইলের ব্যাটারিগুলো পাতলা ও হালকা হয়ে আসছে। সেক্ষেত্রে অনেক মোবাইল কোম্পানি দুর্বল ব্যাটারি দিয়ে থাকে যার কারণে ফোনটি চার্জ নেয়ার সময়ও ফোন গরম হয় আবার চার্জ শেষ হওয়ার সময় ফোনটি কিছুটা গরম হয়।


আপনি যখন মোবাইল কিনতে যাবেন তখন অবশ্যই ভালো ব্র্যান্ডের কোম্পানির মোবাইল কেনার চেষ্টা করবেন এবং উচ্চ মাপের ব্যাটারি কিনা যাচাই করে নিবেন।


দুর্বল নেটওয়ার্কের কারণে মোবাইল গরম হয়


আমরা যখন কোন একটা জায়গায় থাকি যে জায়গায় মোবাইলের নেটওয়ার্ক খুবই দুর্বল হয়ে থাকে, তখন এই দুর্বল নেটওয়ার্কের কারণে সিগনাল পেতে মোবাইলটির ব্যাটারি চার্জ বেশি খরচ হয় আর ইন্টারনেট কানেকশন পেতে প্রসেসের কাজ বেশি করতে হয় বা শক্তি প্রয়োগ করতে হয় বেশি তাই মোবাইলটির ও স্বাভাবিক এর চেয়ে গরম হয়ে থাকে।


এই সমস্যার সমাধান হলে ভালো মানের প্রসেসর আর উচ্চ মানের ব্যাটারি মোবাইলটিকে অস্বাভাবিকের গরম হতে রক্ষা করবে।


মোবাইলের কভার


মোবাইল গরম হয়ে যাওয়ার জন্য মোবাইলের ব্যাক কভার টি ও অনেক সময় দায়ী হতে পারে। মোবাইলে সব সময় এমন কভার ব্যবহার করা উচিত যেগুলো তাপ শোষণ করতে সক্ষম। এর ফলে মোবাইলের কভার অতিরিক্ত তাপ শোষণ করে মোবাইল ঠান্ডা রাখতে সাহায্য করে। অন্যথায় ভুল কবার ব্যাপারে ফলে মোবাইল গরম হয়ে যেতে পারে।


দীর্ঘক্ষণ চার্জ দেওয়া


অনেক সময় দেখা যায় কেউ কেউ রাতে ঘুমের পূর্বে মোবাইল চার্জ দিয়ে ঘুমিয়ে পড়েন। সে ক্ষেত্রে দীর্ঘ সময় মোবাইল চার্জে থেকে যায়। কিন্তু মোবাইল ফোন যদি সঠিক সময়ে disconnect করা না হয় তবে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয় এবং মোবাইল গরম হয়ে যায়।


উপসংহার: আমি বলতে চাই যে আপনি আপনার মোবাইলটি ভালোভাবে সঠিকভাবে নিয়ম অনুসারে ব্যবহার করুন নিয়ম অনুযায়ী ব্যবহার করলে আপনি আপনার ফোনের গরম না হওয়ার উপায় থেকে রক্ষা পাবেন।


মোবাইল গরম হয় কেন


মোবাইল গরম হয় কেন,মোবাইল কেন গরম হয়,মোবাইল ফোন কেন গরম হয়,মোবাইল গরম হওয়া থেকে বাঁচার উপায়,মোবাইল গরম হয় কেনো,মোবাইল গরম হওয়ার কারন,কি করলে মোবাইল ফোন গরম হবে না,গরমকালে কেন মোবাইল গরম হয়,আমার মোবাইল গরম হয় কেন,মোবাইল গরম হয়ে যায় কেন,মোবাইল সেট গরম হয় কেন,পাবজি খেললে মোবাইল গরম হয় কেন,মোবাইল অতিরিক্ত কেন গরম হয়,মোবাইল গরম,মোবাইল কেন গরম হয় এবং এর সমাধান,মোবাইল গরম হয় কেন?,ইন্টারনেট চালু করলে মোবাইল গরম হয় কেন

If you have any doubts please let me know

Previous Post Next Post